ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মুখ খুললেন তসলিমা নাসরিন

প্রকাশিত: ০৭:১৭ এএম, ১৮ অক্টোবর ২০১৫

কয়েক সপ্তাহে ভারতের যুক্তিবাদী লেখক হত্যার প্রতিবাদে দেশটির লেখকগণ রাষ্ট্র থেকে প্রাপ্ত বিভিন্ন পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। এ ঘটনায় মুখ খুললেন কলকাতায় বসবাস করা বাংলাদেশি নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। রোববার নিজের টুইটার একাউন্টে এ বিষয়ে মন্তব্যে করেন তিনি।

নিজের মন্তব্য তুলে ধরতে গিয়ে ভারতের অধিকাংশ লেখককে সুবিধাভোগী বলে উল্লেখ করেন তসলিমা। তিনি বলেন, ভারতের অধিকাংশ লেখকগণই সুবিধাভোগি ও দ্বিমুখি চরিত্রের। এখানে বেশির ভাগ লেখকই একসময় সিপিআইএম’র সমর্থক ছিলো কিন্তু নির্বাচনের পর তাদের অনেকেই বর্তমানে তৃণমূলের সমর্থক বনে গেছেন। যা এক ধরনের ভন্ডামি।

নিজের অভিজ্ঞতা থেকে তিনি অভিযোগ করেন, ‘২০০৭ সালে ভারতের খ্যাতনামা লেখক দিল্লী থেকে কলকাতা ছুটে আসেন আমাকে ভারত ছেড়ে যাওয়ার জন্যে জোর দিতে। এর কিছুদিন পরই তিনি এই পুরস্কার স্বরুপ পদ্মশ্রী পুরস্কার লাভ করেন।’

এছাড়াও তসলিমা নিজের লেখা একটি ব্লগপোষ্টে আরো এক হাত দেখে নিয়েছেন ভারতীয় লেখকদের। তিনি তাদের ধর্মীয় ফতোয়াবাজদের চেয়েও ভয়ংকর বলে আখ্যা দেন। একই সাথে তিনি কলকাতার কালজয়ী বাঙালি লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে তার বই নিষিদ্ধে প্ররোচণাকারী হিসেবেও তুলে ধরেন।

আরএএইচ/এলএ/পিআর