ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

২১৮ বছরেও শেষ হবে না বিল গেটসের সম্পদ

প্রকাশিত: ০৬:১৫ এএম, ০১ নভেম্বর ২০১৪

কথায় আছে, কুবেরের ধন কখনও ফুরায় না। একই কথা খাটে আজকের ধনকুবের বিল গেটসের ক্ষেত্রেও। সারাজীবনে আট কোটি টাকা (১০ লাখ ডলার) আয় করতে পারেন না বিশ্বের কোটি কোটি মানুষ। সেখানে একদিনে আট কোটি টাকা ব্যয়ের কথা কল্পনা করাও কঠিন। কিন্তু ব্যক্তিটি যদি হন বিশ্বের অন্যতম ধনকুবের বিল গেটস, তাহলে ভিন্ন কথা।

তার সম্পদ শেষ হতে কত দিন লাগবে, একবার অনুমান করুন তো। পারছেন না? তিনি যে পরিমাণ সম্পদের মালিক, তাতে প্রতিদিন আট কোটি টাকা ব্যয় করলেও তার সম্পদ শেষ হতে ২১৮ বছর লাগবে। অবিশ্বাস্য হলেও সত্য, এ খবর দিয়েছে বিজনেস ইনসাইডার। পত্রিকাটি জানিয়েছে, দাতব্য সংস্থা অক্সফাম `টাইম টু এন্ড এক্সট্রিম ইনইকুয়ালিটি` শীর্ষক নতুন এক গবেষণায় জানিয়েছে, বিল গেটসের যে পরিমাণ সম্পদ এবং দৈনিক আয়, এতে তার সব সম্পদ ব্যয় করতে ২১৮ বছর লেগে যাবে। বিল গেটসের সম্পদ শেষ হতে লাগবে ২১৮ বছর!

তাদের এ গবেষণায় বলা হয়েছে, বিশ্বের অর্ধেক মানুষের কাছে যে পরিমাণ সম্পদ রয়েছে সেই একই পরিমাণ সম্পদ রয়েছে মাত্র ৮৫ ধনকুবেরের কাছে। এতে বিশ্বে ধনী-দরিদ্রের মধ্যে যে প্রকট বৈষম্য, তা ফুটে উঠেছে। বিশ্বে অর্থনৈতিক মন্দার সময়ের চেয়ে বিলিয়নেয়ারের সংখ্যা দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছে অক্সফাম।

পৃথক আরেক গবেষণায় সংস্থাটি বলেছে, বর্তমানে বিশ্বের প্রায় অর্ধেক সম্পদের মালিক মাত্র ১ শতাংশ মানুষ, যা বিশ্বজুড়ে অর্থনৈতিক ও রাজনৈতিক ব্যবস্থার জন্য প্রকৃত হুমকি হয়ে উঠতে পারে। গবেষণায় দেখা গেছে, একই পরিমাণ ব্যয় করলে বিশ্বের সেরা ধনী মেক্সিকোর কার্লোস স্লিমের সম্পদ শেষ হতে লাগবে ২২০ বছর, আর মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটের ১৬৯ বছর। সাত হাজার ৯০০ কোটি ডলার সম্পদের মালিক মাইক্রোসফটের প্রতিষ্ঠাতাবিল গেটস।অন্য সবকিছু বাদ দিয়ে শুধু ইন্টারনেট থেকে বিল গেটসের দৈনিক আয় এক কোটি ১৫ লাখ ডলার। সূত্র :দ্য গার্ডিয়ান ও বিজনেস ইনসাইডার।