ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাশিয়াকে সৌদি-তুরস্কের যৌথ হুমকি

প্রকাশিত: ০৪:০৯ এএম, ১৬ অক্টোবর ২০১৫

সিরিয়ায় বিমান হামলাকে বড় ভুল পদক্ষেপ উল্লেখ করে রাশিয়াকে নতুন করে হুমকি দিয়েছে সৌদি আরব ও তুরস্ক। তুরস্কের রাজধানী আংকারায় এক যৌথ সংবাদ সম্মেলনে এ হুমকি দেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আজ-জুবায়ের এবং তুর্কি পররাষ্ট্রমন্ত্রী ফেরিদুন সিনিরলিওগ্লু। খবর- রেডিও তেহরান`র।

সংবাদ সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়ায় রাশিয়া যে বিমান হামলা চালাচ্ছে তা একটি বড় ভুল পদক্ষেপ। আমরা এর বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেই যাব।

সিনিরলিওগ্লু বলেছেন, রুশ বিমান হামলার কারণে সিরিয়ার জনগণকে গোলযোগ থেকে মুক্ত করার বিষয়টি শুধু দেরিই হবে; অন্য কোনো লাভ কিংবা অর্থ বয়ে আনবে না।

এদিকে সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল এবং অন্য সন্ত্রাসীদের বিরুদ্ধে রাশিয়ার বিমান হামলা যখন তৃতীয় সপ্তাহে পড়েছে তখন তুরস্ক ও সৌদি আরব এই হুমকি দিল। রুশ বিমান হামলায় সৌদি আরব এবং তুরস্ক দু দেশই ক্ষিপ্ত।

সংবাদ সম্মেলনে দু`দেশের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, সিরিয়া সংকট সমাধানের ক্ষেত্রে প্রেসিডেন্ট আসদের কোনো অংশগ্রহণ থাকবে না বলে তারা সমঝোতায় পৌঁছেছেন।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব এবং তুরস্ক সমঝোতায় পৌঁছেছে যে, সিরিয়ার বিরোধীদেরকে সমর্থন দেবে। তবে সেখানে রাজনৈতিক সমাধান প্রয়োজন। অবশ্য, সমাধান প্রক্রিয়ায় আসাদ কোনো ভাবেই অংশ হবেন না।

অন্যদিকে, রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আসাদের প্রতি পূর্ণাঙ্গ সমর্থন দিয়েছেন। সামরিক অভিযান শুরুর আগে রুশ প্রেসিডেন্ট বলেছিলেন, আসাদকে বাদ দিয়ে সিরিয়া সমস্যা সমাধানের পদক্ষেপ হবে মারাত্মক ভুল।

আরএস/পিআর