ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সিরিয়া যুদ্ধে জড়াচ্ছে ইরান

প্রকাশিত: ০৭:০৫ এএম, ১৫ অক্টোবর ২০১৫

সিরিয়ার উত্তর ও মধ্যাঞ্চলে প্রায় দেড় হাজার সেনা মোতায়েন করেছে ইরান। দেশটিতে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে রুশ বিমান হামলা শুরুর পর এসব সেনা মোতায়েন করা হয়েছে বলে ইরানের এক কর্মকর্তা জানিয়েছেন। খবর এপির।

ইরানি সেনার পাশাপাশি সিরিয়ায় আরো হিজবুল্লাহ যোদ্ধাও পাঠানো হবে বলে জানা গেছে। বুধবার দেশটির একজন কর্মকর্তা এপিকে বলেন, ইরানি সেনারা সিরিয়ার আলেপ্পো শহরে স্থল হামলার প্রস্তুতি নিচ্ছে। সিরিয়া যুদ্ধে এই প্রথমবারের মতো ইরান সরাসরি অংশ নিচ্ছে।

সিরিয়ায় ইরানি সেনা মোতায়েনের কারণে পশ্চিমা বিশ্ব সমর্থিত বিদ্রোহীদের মাঝে চাপ তৈরি হয়েছে। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী তাজাম্মু আলিজার একজন নেতা বার্তাসংস্থা এপিকে বলেন, সিরিয়ায় হিজবুল্লাহ যোদ্ধা ও ইরানি সেনা মোতায়েনের কারণে সহিংসতার আরো বৃদ্ধি পাবে।

iran
দেশটিতে দীর্ঘদিন ধরে সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত আছে আইএস ও বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী। দীর্ঘ সাড়ে চার বছরের সংঘর্ষে নিহত হয়েছে অন্তত আড়াই লাখ মানুষ। এছাড়া আরো কয়েক লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় আইএস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর ওপর বিমান হামলা শুরু করে রাশিয়া। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুরোধে আইএস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে দমনে এই হামলা চালানো হচ্ছে বলে দাবি করেছে মস্কো। সিরিয়ায় ইরানি সেনাদের উপস্থিতি আসাদ সরকারের সমর্থনে রুশ অভিযানকে আরো শক্তিশালী করবে বলে ধারণা করা হচ্ছে।

তবে দেশটিতে আগে থেকেই আইএস জঙ্গিদের ওপর হামলা চালিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো দাবি করেছে, সিরিয়ায় আইএস নয় আসাদ বিরোধীদের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া।

এসআইএস/আরআইপি