ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনাকে জয় করলেন ২য় বিশ্বযুদ্ধের সময়কার এই বৃদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:১৫ পিএম, ১৬ এপ্রিল ২০২০

করোনাভাইরাসকে জয় করেছেন ৯৯ বছর বয়সী এক বৃৃদ্ধ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার এই বয়োজ্যেষ্ঠ ব্যক্তি ব্রাজিলের নাগরিক। করোনার প্রকোপ থেকে সুস্থ হয়ে ওঠা এই ব্যক্তিকে নিয়ে বলা হচ্ছে, তিনি জীবনে দু'টি বড় যুদ্ধ জয় করলেন। একটা হচ্ছে-দ্বিতীয় বিশ্বযুদ্ধ, অপরটি প্রাণঘাতী করোনাভাইরাস।

সারাবিশ্বের করোনাতঙ্কের মধ্যে প্রায় শতবর্ষী এই বৃদ্ধের সুস্থ হয়ে ওঠার ঘটনা অনেক মানুষকে অনুপ্রেরণা দিচ্ছে সাহস যোগাচ্ছে। করোনা থেকেও যে সুস্থ হয়ে ওঠা সম্ভব তার বড় উদাহরণ তিনি।

আটদিন আগে ব্রাসিলিয়ায় অবস্থিত সামরিক হাসপাতালে ভর্তি হন করোনায় আক্রান্ত এরমান্ডো পিভেতা নামের এই বৃদ্ধ। সেখানে আটদিন ধরে চিকিৎসা নেওয়ার পর অবশেষে সুস্থ হয়ে উঠেছেন তিনি।

মঙ্গলবার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পিভেতা ব্রাজিলের সবচেয়ে বয়স্ক ব্যক্তি যিনি করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন।

করোনার উপসর্গ নিয়ে গত ৬ এপ্রিল হাসপাতালে ভর্তি হন পিভেতা। সে সময় তার স্বাস্থ্য পরীক্ষা করে করোনা পজেটিভ ধরা পড়ে। বয়স্ক হওয়ায় তার চিকিৎসা নিয়ে উদ্বিগ্ন ছিলেন চিকিৎসকরা।

কিন্তু আশ্চর্য্যজনকভাবে সবাইকে অবাক করে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠতে থাকেন। পিভেতার চিকিৎসায় নিয়োজিত থাকা চিকিৎসক বলেন, তার বয়সের কারণে চিকিৎসার বিষয়টা বেশ জটিল ছিল। কিন্তু অবাক করা বিষয় হচ্ছে তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছিল। তিনি বলেন, পিভেতার এই ঘটনা করোনার বিরুদ্ধে যুদ্ধে চিকিৎসকদের অনুপ্রেরণা দিচ্ছে।

এদিকে, প্রাণঘাতী করোনায় আক্রান্ত ১০৬ বছর বয়সী এক ব্রিটিশ নারীও সুস্থ হয়েছেন। বলা হচ্ছে, ব্রিটেনের সবচেয়ে প্রবীণ মানুষ হিসেবে ওই বৃদ্ধা করোনাকে হারিয়ে সুস্থ হওয়ার রেকর্ড করেছেন। তিনি যখন হাসপাতাল ছাড়েন তখন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা তালি দিয়ে তাকে বিদায় জানান।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, করোনাকে হারানো শতবর্ষী ওই নারীর নাম কনি টিটচেন। সেন্ট্রাল লন্ডনের বাসিন্দা ওই বৃদ্ধার দেহে করোনার উপস্থিতি শনাক্ত হওয়ার পর গত তিন সপ্তাহ তিনি সিটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবশেষে তিনি সম্পূর্ণ সুস্থ বলে জানিয়েছেন চিকিৎসকরা।

টিটিএন/জেআইএম