ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

লকডাউনের মেয়াদ বাড়ল ফ্রান্সে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:০৪ পিএম, ১৫ এপ্রিল ২০২০

শাবুল আহমেদ, ফ্রান্স থেকে

ইউরোপের উন্নত দেশ ফ্রান্সে মারাত্মক আকার ধারণ করেছে নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯)। এ পরিস্থিতিতে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ দেশটিতে লকডাউনের মেয়াদ আরও চার সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিয়েছেন।

ফলে আগামী ১১ মে পর্যন্ত ঘরবন্দি থাকতে হচ্ছে ফরাসিদের। গত সোমবার স্থানীয় সময় রাত ৮ টায় জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি এ ঘোষণা দেন।

একইসঙ্গে দেশের মানুষকে আশার কথা শুনিয়ে এমানুয়েল মাক্রোঁ বলেন, 'শুভদিন অবশ্যই সামনে আসবে।' এজন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

প্রায় এক মাস ধরে ফ্রান্সে লকডাউন চলছে। চার সপ্তাহের এই লকডাউন শেষ হওয়ার কথা ছিল গত ১৩ এপ্রিল। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় প্রেসিডেন্ট নতুন করে লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা দিলেন।

ম্যাক্রোঁ বলেন, করোনাবিরোধী লড়াইয়ে অগ্রগতি হয়েছে কিন্তু এখনও আমরা এ যুদ্ধে বিজয়ী হতে পারিনি। তিনি বলেন, সত্যি কথা বলতে গেলে- এই পরিস্থিতির শেষ কবে হবে এ প্রশ্নের সঠিক কোনো জবাব আমার কাছে নেই।

এদিকে ফ্রান্সে করোনাভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ২৩ হাজার ৩০৩ জন আক্রান্ত হয়েছে। করোনায় মারা গেছে ১৫ হাজার ৭২৯ জন। অপরদিকে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ২৮ হাজার ৮০৫ জন।

গত ১৭ মার্চ থেকে ফ্রান্সে লকডাউন শুরু হয়েছে। সে সময় দেশটির ছয় কোটি ৭০ লাখ মানুষকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে সরকার।

টিটিএন/জেআইএম