ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক বাড়াতে আগ্রহী ভারত

প্রকাশিত: ০৬:৩৩ এএম, ১৪ অক্টোবর ২০১৫

ভারতের সর্বোচ্চ পর্যায়ের কোনো নেতা হিসেবে প্রথমবারের মতো রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ইসরায়েল সফর শুরু করেছেন। এ সফরের তিনদিন তিনি কাটাচ্ছেন ইসরায়েলে। আর একদিনের জন্য তিনি ফিলিস্তিনও সফর করেছেন। আরব লীগের বাইরে বিশ্বের প্রথম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছিলো ভারত।

পর্যবেক্ষকরা বলছেন, ইসরায়েলের সঙ্গে ভারতের সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার ক্ষেত্রে ভারত যে আগ্রহী রাষ্ট্রপতির সফর তারই প্রমাণ।

ইসরায়েলে প্রণব মুখার্জির এই সফর কতটা গুরুত্বপূর্ণ? ভারত কি তাহলে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি থেকে ধীরে ধীরে সরে আসছে? দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অশ্বিনী রায় বলেন, কয়েক বছরে ধরেই ইসরায়েলের সঙ্গে দিল্লীর সম্পর্ক উন্নতি হচ্ছে এবং সেটা হচ্ছে আরব দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক রেখেই।

তিনি বলেন, রাষ্ট্রপতি যখন গেছেন তখন সেটা কেবিনেটের সমর্থন নিয়েই গেছেন। সুতরাং সেখানে সরকারের অবস্থানেরই প্রতিফলন ঘটেছে।

অশ্বিনী রায় বলেন, ফিলিস্তিনের স্বাধীনতার ব্যাপারে ভারতের দ্বিমত নেই। ভারত প্রথম থেকেই তা সমর্থন করছে। পাশাপাশি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক উন্নতি করা হচ্ছে। রাষ্ট্রপতির সফর তারই প্রতিফলন।

তিনি বলেন, ফিলিস্তিনের ব্যাপারে ভারতের অবস্থান অত্যন্ত পরিষ্কার। তাদের স্বায়ত্তশাসন ও স্বাধীনতার প্রতি সমর্থন রয়েছে ভারতের। আর এখন অনেক আরব দেশও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক তৈরি করতে শুরু করছে।

এসআইএস/পিআর