ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আবারো আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র-রাশিয়া

প্রকাশিত: ০৬:২৪ এএম, ১৪ অক্টোবর ২০১৫

সিরিয়ায় রুশ ও মার্কিন যুদ্ধ বিমান কাছাকাছি চলে আসার পর আকাশসীমার নিরাপত্তা নিয়ে তৃতীয়বারের মতো আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। শনিবার সিরিয়ার আকাশে দেশ দুটির যুুদ্ধবিমান কাছাকাছি অবস্থানে আসার পর আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

সিরিয়ার আকাশসীমায় অনিচ্ছাকৃত দুর্ঘটনা এড়াতে বুধবার রুশ ও মার্কিন কর্মকর্তারা আলোচনায় বসতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এ ব্যাপারে শিগগিরই একটি চুক্তি হতে পারে বলে আশা প্রকাশ করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার।

সিরিয়ায় বিমান হামলা শুরু করার পর থেকে রাশিয়ার বিরুদ্ধে তুরস্কের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ উঠে। এ ঘটনার পর মস্কোর পক্ষ থেকে বলা হয়, অনিচ্ছাকৃত ও খারাপ আবহাওয়ার কারণে তুরস্কের আকাশসীমায় ঢুকে পড়েছিলো রুশ যুদ্ধ বিমান। পরে এ নিয়ে দেশ দুটি আকাশসীমা নিরাপত্তা নিয়ে দুবার আলোচনায় বসে। কিন্তু ওই আলোচনা ব্যর্থ হয়।

গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় আইএস জঙ্গি ও অন্যান্য জিহাদি গোষ্ঠীগুলোর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুরোধে এ হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে মস্কো।

এসআইএস/এমএস