ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গুয়াতেমালায় ভূমিধসে নিহত ১৩১ : নিখোঁজ কয়েকশ

প্রকাশিত: ০৬:২৩ এএম, ০৫ অক্টোবর ২০১৫

গুয়াতেমালা নগরীর বাইরের একটি গ্রামে ভূমিধসে অন্তত ১৩১ জনের নিহত হয়েছেন এবং এখনো নিখোঁজ রয়েছেন কয়েশ মানুষ। মধ্য আমেরিকার দেশটিতে তিন দিন আগে ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। দেশটির কর্মকর্তারা এ কথা জানান। -খবর বার্তা সংস্থা এএফপি’র।

দমকল বিভাগের মুখপাত্র জুলিও সানচেজ জানান, সান্তা ক্যাটারিনা পিনুলায় এই ঘটনায় নবজাতক শিশুসহ বেশ কয়েকটি শিশু মারা গেছে। বৃহস্পতিবার রাতে ভারী বৃষ্টিপাতের পর এল ক্যাব্রেই ইল গ্রামে এই ভূমিধসের ঘটনা ঘটে। এতে অন্তত ১২৫টি বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস বা ক্ষতি হয়।

তিনি সাংবাদিকদের বলেছেন, গ্রামটি সান্তা ক্যাটারিনা পিনুলা মিউনিসিপালিটির অন্তর্গত। নতুন গণনায় দুর্ভাগ্যজনকভাবে ১৩১ জনের মৃত্যু নিশ্চিত হয়েছে। এদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় এখনো প্রায় ৩০০ লোক নিখোঁজ রয়েছে।

নিখোঁজদের আত্মীয়রা অস্থায়ী একটি মর্গে প্রিয়জনের মৃতদেহের খোঁজ করছে। যে স্থানটিতে এই ভূমিধসের ঘটনাটি ঘটেছে তার পাশেই অস্থায়ী মর্গটি স্থাপন করা হয়েছে।

মিউনিসিপাল কর্তৃপক্ষ বস্তিবাসীদের কয়েকবার অন্যত্র চলে যাবার জন্য অনুরোধ করেছে। এই ঘরগুলো রাজধানী গুয়াতেমালা নগরীর প্রায় ১৫ কিলোমিটার (১০মাইল) পূর্বে অবস্থিত।

এদিকে রোববার রাতের বৃষ্টির কারণে উদ্ধার কর্মীরা উদ্ধার তৎপরতা স্থগিত করে। বৃষ্টিপাতের কারণে সোমবারের আগে উদ্ধার অভিযান চালানো বিপজ্জনক ছিল। প্রতি ঘণ্টায় খারাপ খবর আসছে। এতে আরো লোককে জীবিত উদ্ধারের যে ক্ষীণ সম্ভাবনা ছিল তা আরো ক্ষীণ হয়ে আসছে।

আরএস/পিআর