ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনায় মাথাব্যথা চীনের, উ কোরিয়ার সুযোগ?

সাইফুজ্জামান সুমন | প্রকাশিত: ০৬:০৫ পিএম, ১৩ জানুয়ারি ২০২০

যুক্তরাষ্ট্র এবং ইরানের সম্পর্কে গভীর ভাঙ্গনে চীনের অর্থনৈতিক মাথাব্যথা শুরু হলেও উত্তর কোরিয়ার জন্য কৌশলগত সুযোগ তৈরি করেছে। গত দশ দিনে মধ্যপ্রাচ্যে তেহরান-ওয়াশিংটনের তীব্র উত্তেজনায় বিশেষজ্ঞরা এমন তথ্য দিয়েছেন।

ইরানের সামরিক বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ড'র জবাবে ইরাকে মার্কিন ঘাঁটিতে তেহরানের ক্ষেপণাস্ত্র হামলায় মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার ঝুঁকি বাড়িয়েছে; যা উপসাগরীয় অঞ্চলের বৃহ্ত্তম তেল ক্রেতা চীনের জন্যও উদ্বেগজনক।

মধ্যপ্রাচ্যে চীনের তেল আমদানির অন্যতম উৎস সৌদি আরব এবং ইরাক। গত অক্টোবরে স্বাক্ষরিত অবকাঠামোগত একটি চুক্তির আওতায় দিনে এক লাখ ব্যারেল অপরিশোধিত তেল চীনে রফতানি করছে এ দুই দেশ। শুধু তাই নয়, ইরানের অপরিশোধিত তেলের বৃহত্তম ক্রেতাও চীন। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরোপিত কিছু নিষেধাজ্ঞা গত বছর শিথিল করার পর দেশটি থেকে চীনের তেল আমদানি কমেছে।

চীনা কাস্টমস কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বরে ইরান থেকে ৫ লাখ ৩৯ হাজার ১০৬ টন তেল কিনেছে কমিউনিস্ট শাসিত চীন। যদিও একই বছরের এপ্রিলে এর পরিমাণ ছিল ৩ দশমিক ০৪ মিলিয়ন টন।

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্র-ইরান সঙ্কট পিয়ংইয়ংয়ের জন্য বেশি রাজনৈতিক। ইরানের সামরিক বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ড ক্ষমতাসীন শাসকগোষ্ঠীকে পাল্টানোর আলামত হিসেবে দেখতে পারে উত্তর কোরিয়া। যে কারণে পিয়ংইয়ং নিজেকে রক্ষায় পুনরায় পারমাণবিক কর্মসূচি চালু করতে পারে।

বুধবার চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমস ট্রাম্প প্রশাসনের তীব্র সমালোচনা করেছে। চীনের অর্থনীতিকে আঘাত করার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরান সঙ্কটকে ব্যবহারের অভিযোগ এনেছে এই দৈনিক। গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য হলো বেইজিংকে এই সঙ্কটে জড়িয়ে, এমনকি সামরিক সংঘর্ষে টেনে নিয়ে চীনের উন্নয়ন ব্যর্থ করা।

‘মার্কিন-ইরান বিরোধ এই কৌশলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। কারণ ইরান এবং মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোর অন্যতম বৃহৎ এবং ক্রমবর্ধমান জ্বালানি আমদানিকারক চীন; আঞ্চলিক বিবাদ এবং অশান্তি যেটাকে ঝুঁকিপূর্ণ করে তোলে।’

বিকল্প খুব সামান্যই

গত মাসে উপসাগরীয় অঞ্চলের ওমান সাগরে ইরান এবং রাশিয়ার সঙ্গে যৌথ নৌ মহড়ায় অংশ নেয় চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশাসন জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ডের তীব্র সমালোচনা করেছে। বিশ্লেষকরা বলছেন, এই মুহূর্তে সমালোচনার বাইরে অন্যকিছু করার নেই চীনের।

সিঙ্গাপুরের পরামর্শক সংস্থা ভেরিস্ক ম্যাপলক্রফটের এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ বিশ্লেষক কাহো ইউ আলজাজিরাকে বলেন, চীনের বর্তমান পররাষ্ট্রনীতিতে আঞ্চলিক স্থিতিশীলতা এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধের অবসানের বিষয়টি বেশি গুরুত্ব পাচ্ছে। যে কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে নতুন টানাপোড়েন এড়িয়ে চলতেই বেশি আগ্রহী চীন।

২০১৮ সাল থেকে পরস্পরের বিরুদ্ধে বাণিজ্যযুদ্ধে লিপ্ত রয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ দুই অর্থনীতি; তবে এই যুদ্ধের আঘাত একটু বেশিই পড়েছে চীনের শিল্প-প্রতিষ্ঠানে। গত বছরের শেষ তিন মাসে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশ রেকর্ড করা হয়েছে। রফতানি এবং উৎপাদনে ভাটা পড়ায় ১৯৯২ সালের পর চীনের প্রবৃদ্ধিকে কখনই এতো তলানিতে নামতে দেখা যায়নি।

কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক প্রতিষ্ঠান কমপ্লিট ইনটেলিজেন্সের প্রতিষ্ঠাতা টনি নাশ বলেন, একটি স্থায়ী বাণিজ্য যুদ্ধ চালিয়ে যাওয়ার মতো শক্তি বেইজিংয়ের নাও থাকতে পারে। ওয়াশিংটনের সঙ্গে বাণিজ্যের বোঝাপড়ায় ইরান সঙ্কট চীনের জন্য ফ্যাক্টর হিসেবে হাজির হতে পারে।

ভেরিস্ক ম্যাপলক্রফটের জ্যেষ্ঠ বিশ্লেষক কাহো ইউ বলেন, বাণিজ্যের আলোচনায় চীনা কোম্পানিগুলোর ইরানের সঙ্গে ব্যবসার বিষয়টিকে দর কষাকষির মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ওয়াশিংটন ভালো করেই জানে, ইরানের অপরিশোধিত তেলের ওপর যে মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে তা মেনে চলে না চীন। ইরানের সামরিক রসদের যোগানও অব্যাহত রেখেছে দেশটি।

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের অপরিশোধিত তেলের ক্রয় ও পরিবহনের দায়ে গত সেপ্টেম্বরে চীনের বিভিন্ন ব্যবসায়ী, কোম্পানি এবং দুটি কসকো শিপিং করপোরেশন শাখার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে হোয়াইট হাউস।

চীনা টেলিকম জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তা ঝুঁকি বিবেচনা করে ট্রাম্প প্রশাসন এই কোম্পানির বিরুদ্ধেও নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ আনে। বর্তমানে কানাডায় আইনি লড়াইরত হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়াংঝু যুক্তরাষ্ট্রে প্রত্যাবাসনের মুখে রয়েছেন। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটিতে ব্যবসা পরিচালনা ও প্রতারণার অভিযোগ আনা হয়েছে চীনা এই কর্মকর্তার বিরুদ্ধে।

২০১৮ সালের ১ ডিসেম্বর কানাডার ভ্যানকুভার শহর থেকে মেং ওয়াংঝুকে গ্রেফতার করা হয়। মেং হংকং হয়ে মেক্সিকো যাওয়ার পথে ভ্যানকুভার বিমানবন্দরে যাত্রাবিরতি করেছিলেন। এ সময় কানাডার নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে গ্রেফতার করেন।

যুক্তরাজ্যের বাণিজ্যবিষয়ক সাময়িকী দ্য ইকোনমিস্ট'র গবেষণা শাখা দ্য ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) কর্মকর্তা নিক ম্যারো বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় সোলেইমানি হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রের বেপরোয়া দৃষ্টিভঙ্গি দেখতে পেল; যা ট্রাম্প প্রশাসনের বিশ্বাসযোগ্যতাকে আরও ক্ষুণ্ন করতে পারে।

পিয়ংইয়ংয়ের জন্য দৃষ্টান্ত

বিশ্লেষকদের মতে, তেহরানের বিরুদ্ধে ট্রাম্পের পদক্ষেপ পিয়ংইয়ংকে অতীতেও উদ্বেগের মধ্যে ফেলেছে এবং এবারও তার ব্যতিক্রম নেই। ২০১৮ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির পারমাণবিক চুক্তি থেকে ডোনাল্ড ট্রাম্প যখন যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন, তখনই উদ্বেগ দেখা দিয়েছিল যে, কূটনৈতিক পথ পরিহার করতে পারে উত্তর কোরিয়া।

গত বছরের ফেব্রুয়ারিতে ট্রাম্পের সঙ্গে সিদ্ধান্ত ছাড়াই কিম জং উনের বৈঠক শেষ হয়ে যাওয়ার পর কয়েক দফায় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ডিসেম্বরের শেষের দিকে দেশটির নেতা কিম জং উন কৌশলগত নতুন এক ধরনের অস্ত্রের ব্যাপারে সতর্ক করে দেন। অনেকেই আশঙ্কা করছেন, সোলেইমানি হত্যাকাণ্ড কিম জং উনকে উৎসাহিত করতে পারে।

দক্ষিণ কোরিয়ার এহা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক স্টাডিজের সহযোগী অধ্যাপক লিফ-এরিক এসলে বলেন, ইরানের শীর্ষ এক সামরিক কর্মকর্তা হত্যাকাণ্ডের কারণে পিয়ংইয়ং তার পরবর্তী উত্তেজনার মাত্রা পুনর্বিবেচনা করতে পারে।

অস্ট্রেলীয় থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠান দ্য লোয়ি ইনস্টিটিউট প্রকাশিত এক নোটে লিফ-এরিক বলেন, পিয়ংইয়ং এখন পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রতিরোধের ন্যায্যতার প্রশ্নে ইরানের এই ঘটনাকে সামনে আনতে পারে। বর্তমানে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন শাসক গোষ্ঠী টিকে থাকার জন্য পারমাণবিক সক্ষমতা বাড়ানোর দিকেও ঝুঁকতে পারে।

গত বছরের শেষ দিনে কিম জং উন বলেন, আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক অস্ত্র পরীক্ষায় স্থগিতাদেশ মেনে চলার কোনও ভিত্তি নেই। দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা কেসিএনএর এক প্রতিবেদনে ওয়াশিংটন গুণ্ডাদের মতো দাবি-দাওয়া পেশ করছে বলে মন্তব্য করা হয়। এতে বলা হয়, ওয়াশিংটনের গুণ্ডার মতো দাবির প্রেক্ষিতে কিম জং উন এই সিদ্ধান্ত নিয়েছেন।

এর জবাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যুতে কিম জং উন তার প্রতিশ্রুতি রাখবেন কিনা সেটি পরিষ্কার নয়। আমি মনে করি না যে, আমাকে দেয়া প্রতিশ্রুতি তিনি ভেঙে ফেলেছেন। তবে সম্ভবত তিনি প্রতিশ্রুতির খেলাপ করতে পারেন।

গবেষণা সংস্থা সিনোএনকের কোরীয় বিশেষজ্ঞ অ্যান্থনি রিন্না বলেন, সোলেইমানি হত্যাকাণ্ড ডোনাল্ড ট্রাম্পের উত্তর কোরীয় কৌশলের গতিপথ পাল্টে দিতে পারে। মার্কিন পররাষ্ট্রনীতির কর্মকাণ্ডের ঝুঁকি বিবেচনায় অন্যান্য দেশও ওয়াশিংটনের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখতে অনীহা দেখাতে পারে। তিনি বলেন, ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কের চলমান উত্তেজনায়; যারা উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্রমুক্ত হিসেবে দেখতে চান; তারা যুক্তরাষ্ট্রকে ভালো বন্ধু হিসেবে বিশ্বাস নাও করতে পারে।

এসআইএস/জেআইএম

টাইমলাইন

  1. ০৬:৪১ পিএম, ২৮ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যার নীল নকশাকারী বিমান দুর্ঘটনায় নিহত
  2. ০৮:২৩ এএম, ২৫ জানুয়ারি ২০২০ ইরানের হামলায় মাথায় আঘাত পেয়েছেন ৩৪ মার্কিন সেনা
  3. ১০:৪৪ এএম, ২১ জানুয়ারি ২০২০ ক্ষমতায় বসেই সোলেইমানি হত্যার বদলার ঘোষণা কুদস প্রধানের
  4. ০৮:১৮ এএম, ২১ জানুয়ারি ২০২০ বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৩ দফা রকেট হামলা
  5. ১২:৩৬ পিএম, ১৫ জানুয়ারি ২০২০ ইরাকে সামরিক ঘাঁটিতে রকেট হামলা
  6. ০৪:৫৫ পিএম, ১৪ জানুয়ারি ২০২০ ইরানে বিমান বিধ্বস্তে ট্রাম্পকে দায়ী করলেন ট্রুডো
  7. ০৯:২৮ এএম, ১৪ জানুয়ারি ২০২০ সোলেইমানিকে ১ নম্বর সন্ত্রাসী বললেন ট্রাম্প
  8. ০৬:০৫ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনায় মাথাব্যথা চীনের, উ কোরিয়ার সুযোগ?
  9. ০১:০৩ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ মধ্যপ্রাচ্যে ঐক্যের ডাক আয়াতুল্লাহ খামেনির
  10. ১২:৪৮ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ উত্তেজনা অবসানে রাজি ইরান, জানালেন কাতারের আমির
  11. ১২:১৪ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ ‘ইরানি ক্ষেপণাস্ত্রের আওতায় মধ্যপ্রাচ্যের সব মার্কিন ঘাঁটি’
  12. ১১:০১ এএম, ১৩ জানুয়ারি ২০২০ ইরানের সঙ্গে সংঘাত বিশ্বের শান্তি নষ্ট করবে : শিনজো আবে
  13. ০৪:৪৪ পিএম, ১২ জানুয়ারি ২০২০ ইরানের ভয়ে আমিরাত সফর বাতিল করলেন ইসরায়েলি মন্ত্রী
  14. ০৩:৪২ পিএম, ১২ জানুয়ারি ২০২০ ইরানে যাচ্ছেন কাতারের আমির
  15. ০১:৫৭ পিএম, ১২ জানুয়ারি ২০২০ ১৮ মাসের পরিকল্পনায় সোলেইমানিকে হত্যা
  16. ১০:১২ এএম, ১২ জানুয়ারি ২০২০ ভুলবশত বিমান ভূপাতিত, ইরানে বিক্ষোভ
  17. ০৯:১৫ এএম, ১২ জানুয়ারি ২০২০ ইরাকে ইরানপন্থি মিলিশিয়া কমান্ডার নিহত
  18. ০৯:০০ এএম, ১২ জানুয়ারি ২০২০ ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূত আটক
  19. ০৮:৫৬ এএম, ১২ জানুয়ারি ২০২০ ইরানকে ক্ষমা চাইতে বললেন ট্রুডো
  20. ০৮:৪৪ এএম, ১২ জানুয়ারি ২০২০ মহাশয়তানের বিরুদ্ধে সংগ্রাম চলবে : সোলেইমানির মেয়ে
  21. ০৩:৫১ পিএম, ১০ জানুয়ারি ২০২০ ২-১ বছরের মধ্যেই পরমাণু অস্ত্রধারী হয়ে উঠতে পারে ইরান!
  22. ০১:১৭ পিএম, ১০ জানুয়ারি ২০২০ সোলেইমানির মুখ ফুটে উঠল সেনাদের প্যারেডে
  23. ১১:১০ এএম, ১০ জানুয়ারি ২০২০ বিমান বিধ্বস্তের আনুষ্ঠানিক তদন্তে বোয়িংকে আমন্ত্রণ ইরানের
  24. ১০:৩৫ এএম, ১০ জানুয়ারি ২০২০ ক্ষেপণাস্ত্র হামলায় বিমান বিধ্বস্ত, ট্রুডো বলছেন অনিচ্ছাকৃত
  25. ০৯:২০ এএম, ১০ জানুয়ারি ২০২০ ইরানের সঙ্গে যুদ্ধ-ক্ষমতা খর্ব হলো ট্রাম্পের
  26. ০৮:৪৫ এএম, ১০ জানুয়ারি ২০২০ কয়েক হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত ছিল ইরানের
  27. ০৭:২৭ পিএম, ০৯ জানুয়ারি ২০২০ সোলেইমানির মৃত্যু ইরানের জন্য আশীর্বাদ
  28. ০১:১৪ পিএম, ০৯ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যা, জাতিসংঘে নিজেদের পক্ষে সাফাই গাইল যুক্তরাষ্ট্র
  29. ১০:৫৮ এএম, ০৯ জানুয়ারি ২০২০ তেল আবিবে চিকিৎসা নিচ্ছেন ইরানি হামলায় আহত মার্কিন সেনারা
  30. ১০:১৯ এএম, ০৯ জানুয়ারি ২০২০ মধ্যপ্রাচ্যে রণ দামামা
  31. ১০:১৬ এএম, ০৯ জানুয়ারি ২০২০ ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমাতে প্রতিনিধি পরিষদে ভোট
  32. ০৯:২৭ এএম, ০৯ জানুয়ারি ২০২০ যুদ্ধের দামামা খরচ বাড়াল আকাশপথে
  33. ০৪:৫০ এএম, ০৯ জানুয়ারি ২০২০ ইরাকে মার্কিন দূতাবাসের কাছে দুটি রকেট হামলা
  34. ০৩:০১ এএম, ০৯ জানুয়ারি ২০২০ ইরানকে কখনই পারমাণবিক অস্ত্র বানাতে দেব না : ট্রাম্প
  35. ০১:৪৭ এএম, ০৯ জানুয়ারি ২০২০ স্যাটেলাইট ইমেজে মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা
  36. ০১:০৬ এএম, ০৯ জানুয়ারি ২০২০ সামরিক শক্তি নয়, ইরানের বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞা
  37. ১০:৫২ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ যুদ্ধ নয় শান্তি চাই : ট্রাম্প
  38. ০৯:০০ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ যুক্তরাষ্ট্রের পা কেটে দেয়া হবে : রুহানি
  39. ০৮:০৪ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ কুয়েত থেকে মার্কিন সেনা প্রত্যাহারের খবর
  40. ০৭:৫১ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরানের হামলা কি দু’পক্ষকেই তুষ্ট করেছে?
  41. ০৭:২২ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরান-যুক্তরাষ্ট্র দ্বন্দ্ব: ভয়ে আছেন মেসি-সুয়ারেজরা
  42. ০৭:১৭ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরানের হামলায় কি বড় যুদ্ধের সূচনা হবে?
  43. ০৬:৪৫ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরানের টার্গেটে যুক্তরাষ্ট্রের ‘১৪০’ স্থাপনা
  44. ০৬:১৩ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ হামলার আগে ইরাককে জানিয়েছিল ইরান
  45. ০৪:৩২ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কোনো হতাহত হয়নি : যুক্তরাষ্ট্র
  46. ০৪:০২ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ৫২ যুদ্ধবিমানের মহড়া যুক্তরাষ্ট্রের, ইরানে হামলার প্রস্তুতি
  47. ০৩:৪৬ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ এই হামলা যুক্তরাষ্ট্রের মুখে চপেটাঘাত : খামেনি
  48. ০৩:২৬ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ সোলেইমানির জানাজায় পদদলনে নিহত বেড়ে ৫৬
  49. ০২:৩১ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরাকে ব্যর্থ হয়েছে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা
  50. ০২:১৪ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরানের হামলায় কোনো ইরাকি সৈন্য হতাহত হয়নি
  51. ০১:৪০ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরাকে প্রতিশোধের হামলার পর সোলেইমানির দাফন
  52. ০১:৩১ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ‘ইরানের সঙ্গে যুদ্ধ শুরু হলে শেষ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র’
  53. ০১:০৩ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরাক ভ্রমণে ভারত-পাকিস্তান-ফিলিপাইনের সতকর্তা
  54. ১২:৩৪ পিএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলায় নিহত ৮০, দাবি ইরানের
  55. ১১:৫৯ এএম, ০৮ জানুয়ারি ২০২০ ইরাক থেকে সৈন্য সরিয়ে নিচ্ছে কানাডা
  56. ১১:২৩ এএম, ০৮ জানুয়ারি ২০২০ আমরা যুদ্ধ চাই না : ইরানের পররাষ্ট্রমন্ত্রী
  57. ১০:১৫ এএম, ০৮ জানুয়ারি ২০২০ অল ইজ ওয়েল : ইরানের হামলার পর ট্রাম্পের টুইট
  58. ০৯:৪৩ এএম, ০৮ জানুয়ারি ২০২০ মার্কিন ঘাঁটিতে হামলা : তেলের দাম ৪.৫ শতাংশ বৃদ্ধি
  59. ০৯:৩৭ এএম, ০৮ জানুয়ারি ২০২০ যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে হামলার হুমকি ইরানের
  60. ০৯:০৩ এএম, ০৮ জানুয়ারি ২০২০ মধ্যপ্রাচ্যে বিমান চলাচলে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
  61. ০৮:৫৬ এএম, ০৮ জানুয়ারি ২০২০ সোলেইমানিকে হত্যার ‘কঠোর প্রতিশোধ’ নেয়া শুরু : ইরান
  62. ০৮:৪৯ এএম, ০৮ জানুয়ারি ২০২০ এবার ইসরায়েল আমিরাতে হামলার হুমকি ইরানের
  63. ০৮:৪৩ এএম, ০৮ জানুয়ারি ২০২০ মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও প্রকাশ
  64. ০৮:২৫ এএম, ০৮ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যার জবাব দেয়ার পক্ষে তুরস্ক
  65. ০৮:০৪ এএম, ০৮ জানুয়ারি ২০২০ মার্কিন ঘাঁটিতে এক ঘণ্টার ব্যবধানে দ্বিতীয় হামলা ইরানের
  66. ০৭:২৫ এএম, ০৮ জানুয়ারি ২০২০ মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ‘শহীদ সোলেইমানি’ হামলা
  67. ০৭:০৩ এএম, ০৮ জানুয়ারি ২০২০ মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা
  68. ০৬:৪৪ পিএম, ০৭ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যার নীলনকশা ও ৫৫০ কোটির মার্কিন ড্রোন
  69. ০৬:২৬ পিএম, ০৭ জানুয়ারি ২০২০ প্রতিশোধের ১৩ রূপরেখা, দুর্বলটিও হবে ঐতিহাসিক দুঃস্বপ্ন : ইরান
  70. ০৬:১৪ পিএম, ০৭ জানুয়ারি ২০২০ যুক্তরাষ্ট্র ড্রোন পাঠিয়ে আমাকেও নিশানা করতে পারে : মাহাথির
  71. ০৩:৫২ পিএম, ০৭ জানুয়ারি ২০২০ সোলেইমানির জানাজায় পদদলিত হয়ে নিহত ৪০
  72. ০২:২০ পিএম, ০৭ জানুয়ারি ২০২০ ইরাক থেকে সৈন্য সরিয়ে নিচ্ছে জার্মানি
  73. ০১:১৮ পিএম, ০৭ জানুয়ারি ২০২০ নিজের শহরে সমাহিত হবেন জেনারেল সোলেইমানি
  74. ১২:৩২ পিএম, ০৭ জানুয়ারি ২০২০ জারিফের জাতিসংঘে যাওয়া ঠেকাতে ভিসা দিচ্ছে না যুক্তরাষ্ট্র
  75. ১২:১২ পিএম, ০৭ জানুয়ারি ২০২০ ইরানে হামলার প্রস্তুতি, ৬ বোমারু বিমান পাঠাচ্ছে পেন্টাগন
  76. ১১:৫৩ এএম, ০৭ জানুয়ারি ২০২০ ইরাক থেকে সেনা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র
  77. ১১:১১ এএম, ০৭ জানুয়ারি ২০২০ ইরানকে হুমকি দেবেন না : ট্রাম্পকে রুহানি
  78. ০৯:৪০ এএম, ০৭ জানুয়ারি ২০২০ ইরানে হামলার হুমকি, যুদ্ধাপরাধের দিকে যাচ্ছেন ট্রাম্প?
  79. ০৬:৪৫ পিএম, ০৬ জানুয়ারি ২০২০ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জাতিসংঘে নালিশ করলো ইরাক
  80. ০৩:৩৭ পিএম, ০৬ জানুয়ারি ২০২০ সোলেইমানির জানাজায় কান্নায় ভেঙে পড়লেন খামেনি
  81. ০১:৩৬ পিএম, ০৬ জানুয়ারি ২০২০ ইসরায়েল-যুক্তরাষ্ট্রের কালো অধ্যায় আসছে : সোলেইমানির মেয়ে
  82. ০১:৩৪ পিএম, ০৬ জানুয়ারি ২০২০ তেহরানে জনসমুদ্র, সোলেইমানির জানাজা পড়ালেন খামেনি
  83. ১২:৫৯ পিএম, ০৬ জানুয়ারি ২০২০ ‘মার্কিন সেনা ও কর্মকর্তারা দেশে ফিরবে কফিনে’
  84. ১১:২১ এএম, ০৬ জানুয়ারি ২০২০ হোয়াইট হাউসেও হামলা চালাতে পারি : ইরানি এমপি
  85. ১০:২৬ এএম, ০৬ জানুয়ারি ২০২০ ইরানি কনসার্ট থেকে ফেরার সময় আটক ৬০
  86. ০৯:২৯ এএম, ০৬ জানুয়ারি ২০২০ ট্রাম্পের মাথার জন্য ৮০ মিলিয়ন ডলার ঘোষণা
  87. ০৮:৫১ এএম, ০৬ জানুয়ারি ২০২০ আবারও বাগদাদের গ্রিন জোনে রকেট হামলা
  88. ০৮:৫৯ পিএম, ০৫ জানুয়ারি ২০২০ যেভাবে হত্যা করা হয় জেনারেল সোলেইমানিকে
  89. ০৭:০৪ পিএম, ০৫ জানুয়ারি ২০২০ সামরিক হত্যার ‘সামরিক জবাব’ দেবে ইরান
  90. ০৪:২৩ পিএম, ০৫ জানুয়ারি ২০২০ সোলেইমানির জন্য কাঁদছে ইরান, রাস্তায় লাখো জনতা
  91. ০৩:৩৩ পিএম, ০৫ জানুয়ারি ২০২০ এবার নতুন ধাঁচের অস্ত্র পাঠানোর হুমকি ট্রাম্পের
  92. ০১:৩৩ পিএম, ০৫ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিক্ষোভ
  93. ০১:২৮ পিএম, ০৫ জানুয়ারি ২০২০ বিশ্বে আরেকটি যুদ্ধ হলে তেলের কী হবে?
  94. ১২:২৭ পিএম, ০৫ জানুয়ারি ২০২০ মসজিদে ‘যুদ্ধের ঝান্ডা’ উড়িয়ে দিল ইরান
  95. ১২:২১ পিএম, ০৫ জানুয়ারি ২০২০ মার্কিন ওয়েবসাইটে সাইবার হামলা ইরানের
  96. ১১:৩৬ এএম, ০৫ জানুয়ারি ২০২০ ইরানে পৌঁছেছে সোলেইমানির মরদেহ
  97. ১০:৪৭ এএম, ০৫ জানুয়ারি ২০২০ ইরাকি বাহিনীকে মার্কিন ঘাঁটি থেকে দূরে থাকতে সতর্কতা
  98. ০৯:২২ এএম, ০৫ জানুয়ারি ২০২০ ইরানের ৫২ স্থানে হামলার হুমকি ট্রাম্পের
  99. ০৮:৪৯ এএম, ০৫ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যা, কেমন প্রতিশোধ নেবে ইরান?
  100. ০৯:০৩ পিএম, ০৪ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যাকাণ্ডে তৃতীয় বিশ্বযুদ্ধের শঙ্কা কতটুকু?
  101. ০৬:৫৩ পিএম, ০৪ জানুয়ারি ২০২০ ইরাক ইরান ভ্রমণে যুক্তরাজ্যের সতর্কতা
  102. ০৪:৩৩ পিএম, ০৪ জানুয়ারি ২০২০ বাগদাদে ইরানি জেনারেলের জানাজায় হাজারও মানুষের ঢল
  103. ০১:৫৮ পিএম, ০৪ জানুয়ারি ২০২০ সামরিক সক্ষমতায় কতটা শক্তিশালী ইরান?
  104. ০১:৪৭ পিএম, ০৪ জানুয়ারি ২০২০ শনিবারের হামলা যুক্তরাষ্ট্র চালায়নি, দাবি মুখপাত্রের
  105. ০১:৩৯ পিএম, ০৪ জানুয়ারি ২০২০ সোলেইমানি দিল্লিতেও হামলার পরিকল্পনা করেছিল : ট্রাম্প
  106. ১২:১১ পিএম, ০৪ জানুয়ারি ২০২০ যুক্তরাষ্ট্রের দুই বড় শহরে হামলা আতঙ্ক
  107. ১০:৪৭ এএম, ০৪ জানুয়ারি ২০২০ যেকোনো পরিণতির দায় যুক্তরাষ্ট্রের : জাতিসংঘকে ইরান
  108. ১০:০০ এএম, ০৪ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যাকাণ্ডে পুতিনের উদ্বেগ
  109. ০৯:২৮ এএম, ০৪ জানুয়ারি ২০২০ আরেকটি যুদ্ধের ধকল সামলানো সম্ভব নয় : গুতেরেস
  110. ০৯:০৭ এএম, ০৪ জানুয়ারি ২০২০ সোলেইমানির বাড়িতে সর্বোচ্চ নেতা খামেনি
  111. ০৮:৪০ এএম, ০৪ জানুয়ারি ২০২০ ইরাকে ফের মার্কিন বিমান হামলা, নিহত ৬
  112. ০২:৩৯ এএম, ০৪ জানুয়ারি ২০২০ মধ্যপ্রাচ্যে আরও ৩০০০ সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
  113. ১২:৪৯ এএম, ০৪ জানুয়ারি ২০২০ ইরা‌নি জেনা‌রেল হত্যার প্র‌তিবা‌দে কাশ্মী‌রে ব্যাপক বি‌ক্ষোভ
  114. ১২:৩৫ এএম, ০৪ জানুয়ারি ২০২০ যু্দ্ধের প্রস্তুতি : আকাশসীমায় যুদ্ধবিমান মোতায়েন করেছে ইরান
  115. ০৯:৫২ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ সোলেইমানিকে যে কারণে হত্যার নির্দেশ ট্রাম্পের
  116. ০৯:৩২ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ সোলেইমানির রক্তের বদলা নেয়া হবে : আইআরজিসি
  117. ০৮:৫১ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ সোলাইমানিকে হত্যার নির্দেশের পর আলোচনায় বসতে চান ট্রাম্প!
  118. ০৬:২৩ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ সতর্কতায় ইসরায়েলি সেনারা, সফর ছেঁটে দেশে ফিরছেন নেতানিয়াহু
  119. ০৫:৫৯ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ একটি হত্যাকাণ্ডে পাল্টে গেল মধ্যপ্রাচ্যের চিত্র
  120. ০৫:০৭ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ সোলেইমানির পদে নিয়োগ পেলেন ইসমাইল কানি
  121. ০৪:৩৫ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ সোলেইমানির ওপর হামলা : এক সপ্তাহের ঘটনাক্রম
  122. ০৪:২০ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ ‘এই হত্যা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের নিকৃষ্ট উদাহরণ’
  123. ০৪:১৪ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ জেনারেল সোলেইমানি হত্যায় ভয়াবহ যুদ্ধের শঙ্কা
  124. ০৩:৫৬ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ মার্কিন নাগরিকদের ইরাক ত্যাগের নির্দেশ
  125. ০৩:১৫ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ সোলেইমানি হত্যার ভয়ঙ্কর প্রতিশোধ নেবে ইরান : খামেনি
  126. ০২:৪৩ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ জেনারেল সোলেইমানি কে ছিলেন?
  127. ০২:০৪ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ সোলেইমানির মৃত্যুর খবরে খুশি ইরাকিরা : মার্কিন মন্ত্রীর টুইট
  128. ১২:০৯ পিএম, ০৩ জানুয়ারি ২০২০ ইরানি জেনারেল হত্যার পর তেলের দাম ৪ শতাংশ বৃদ্ধি
  129. ১১:০৫ এএম, ০৩ জানুয়ারি ২০২০ ভয়াবহ পরিণতির মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র : ইরান
  130. ১০:০৮ এএম, ০৩ জানুয়ারি ২০২০ ট্রাম্পের নির্দেশেই জেনারেল সোলেইমানিকে হত্যা
  131. ০৮:৪৬ এএম, ০৩ জানুয়ারি ২০২০ ইরাকে রকেট হামলায় ইরানের বিপ্লবী গার্ডের প্রধানসহ নিহত ৮