ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইবোলামুক্ত নিনাকে ওবামার আলিঙ্গন

প্রকাশিত: ১১:২৬ এএম, ২৫ অক্টোবর ২০১৪

প্রাণঘাতি ইবোলা রোগের সংক্রমণ থেকে বাঁচতে অবলম্বন করা হচ্ছে হাজারো সতর্কতা। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কোনো সতর্কতার ধার ধারলেন না- বরং পরম আন্তরিকতায় আলিঙ্গন করলেন ইবোলা ভাইরাসের আক্রান্ত প্রথম মার্কিন নাগরিক নিনা ফামকে।
 
নিনা ফাম অবশ্য এরই মধ্যে ইবোলা ভাইরাসকে পরাস্ত করে ফিরেছেন সুস্থ জীবনে। যুক্তরাষ্ট্রের ডালাস অঞ্চলে এক ইবোলা রোগীর শুশ্রুষা করতে গিয়ে পেশায় নার্স নিনা নিজেও আক্রান্ত হন এই ভাইরাসে। যুক্তরাষ্ট্রের প্রথম নাগরিক হিসেবে তার ইবোলা আক্রান্ত নিয়ে ভীষণ আলোড়ন ওঠে।
 
যদিও ইবোলা রোগের নির্দিষ্ট কোন চিকিৎসা এখনো আবিষ্কার হয়নি। তবে প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশে ম্যারিল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথে ১৬ অক্টোবর থেকে নিনার চিকিৎসা শুরু হয়। শুক্রবার সম্পূর্ণ সুস্থ হিসেবে তাকে হাসপাতাল থেকে ছাড় দেয়া হয়।
 
হাসপাতাল থেকে ছাড়া পেয়ে শুক্রবার বিকেলেই হোয়াইট হাউজের ওভাল অফিসে ওবামার সঙ্গে দেখা করতে যান নিনা। একান্ত ঘরোয়া পরিবেশে তার সঙ্গে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট। নির্দ্বিধায় বুকে জড়িয়ে শুভকামনা জানান নিনাকে।
 
শুধু তাই নয়, হোয়াইট হাউজে প্রবেশের মুখেও কোনো পরীক্ষা-নিরীক্ষার সম্মুখীন হতে হয়নি নিনাকে।
 
সবার কাছ থেকে এমন সহানুভূতি পেয়ে উদ্বেলিত নিনা এক প্রতিক্রিয়ায় জানান, নিজেকে সৌভাগ্য মনে করছেন তিনি। সৃষ্টিকর্তার করুণাতেই তিনি নতুন জীবন পেয়েছেন বলে বিশ্বাস করেন তিনি।
 
তবে যারা জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতেও ভোলেননি নিনা। -সিএনএন