ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যৌনদাসী না দেয়ায় আইএস থেকে পালাচ্ছে যোদ্ধারা

প্রকাশিত: ০২:০৪ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৫

বিশ্বের বিভিন্ন দেশের তরুণরা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যে। কিন্তু সম্প্রতি আইএসে যোগ দেয়া এসব যোদ্ধা পালাতে শুরু করেছে। তারা বলছে, দামি গাড়ি, বিলাসী জীবন ও যৌনদাসী দেয়ার শর্ত পূরণ না করায় তারা আইএস থেকে পালিয়ে আসছে।

ব্রিটেনের ইন্টারন্যাশনাল সেন্টার ফর দ্য স্টাডি অব র‌্যাডিক্যালাইজেশন অ্যান্ড পলিটিক্যাল ভায়োলেন্স (আইসিএসআর) এর এক প্রতিবেদনে উঠে এসেছে এ চাঞ্চল্যকর তথ্য। মঙ্গলবার ডেইলি মিরর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

IS

ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ৫৮ জন আইএস সদস্য সংগঠন ছেড়ে পালিয়েছে। এছাড়া সংগঠন থেকে পালানো তরুণের সংখ্যা ক্রমাণ্বয়ে আরো বাড়ছে বলে ওই গবেষণায় উঠে এসেছে। কোনো নীতি বা আদর্শের কারণে নয় শুধুমাত্র `জিহাদিস্ট ইউটোপিয়া`র কারণেই এসব তরুণ আইএসে যোগ দিচ্ছে। কিন্তু আইএস বিলাসী জীবন, গাড়ি ও যৌনদাসীর প্রতিশ্রুতি রক্ষা না করায় তারা পালিয়ে আসছে। এছাড়া সেখানে অস্বাস্থ্যকর পরিবেশে তাদের থাকতে হচ্ছে বলে তারা জানিয়েছে।

গবেষণায় বলা হয়েছে, আইএস ছেড়ে পালিয়ে আসা এসব তরুণদের সঙ্গে আরো বিস্তারিত আলোচনা করতে পারলে বিভিন্ন নতুন তথ্য বেরিয়ে আসবে।      

এসআইএস/পিআর