ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাগদাদিকে হত্যার তথ্য নিশ্চিত করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২৭ অক্টোবর ২০১৯

সিরিয়ায় বিশেষ অভিযান চালিয়ে বিশ্ব শীর্ষ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যা করা হয়েছে বলে নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে সিরিয়ার উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্রের বিশেষ অভিযানে আইএসের এই পলাতক নেতা মারা গেছেন বলে জানান তিনি।

২০১১ সালে জঙ্গিগোষ্ঠী তালেবানের প্রধান ওসামা বিন লাদেনকে হত্যার পর আইএসের শীর্ষ নেতা বাগদাদিকে হত্যার দাবি করলো যুক্তরাষ্ট্র। মার্কিন দৈনিক ইউএসএ ট্যুডে বলছে, শনিবার গভীর রাতে সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের কমান্ডোদের বিশেষ অভিযানে মারা গেছেন আইএসের এই প্রধান।

হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিআইএর সহায়তায় অবস্থান শনাক্তের পর নির্দিষ্ট টার্গেটে অভিযান পরিচালনা করা হয়েছিল। এই অভিযানে আইএসের শীর্ষ নেতা বাগদাদি নিহত হয়েছেন।

মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, শনিবার গভীর রাতে যখন মার্কিন বিশেষ বাহিনী অভিযান পরিচালনা করে; সেসময় আবু বকর আল-বাগদাদি আত্মঘাতী বিস্ফোরক বেল্টের বিস্ফোরণ ঘটান।

আইএসের এই নেতা প্রথমবারের মতো আলোচনায় আসেন ২০১৪ সালে। ওই সময় তিনি সিরিয়া এবং ইরাকের বিস্তৃত কিছু অঞ্চল নিয়ে ইসলামিক খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেন। তখন থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে আইএসের হামলায় হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটে।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেয়ার তিন সপ্তাহের মধ্যে বাগদাদিকে হত্যার দাবি করলো ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র সৈন্য প্রত্যাহার করে নেয়ার পর সিরিয়ার উত্তরাঞ্চলীয় কুর্দি বিদ্রোহী অধ্যুষিত এলাকায় সৈন্য মোতায়েন করে তুরস্ক।

এক সময়ের মিত্র কুর্দিদের সঙ্গে হঠাৎ সম্পর্ক ছিন্ন করে সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করে নেয়ায় বিদ্রোহী এই গোষ্ঠী মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে। সিরিয়ায় এই কুর্দিরা মার্কিন বাহিনীর সঙ্গে জোট বেঁধে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সঙ্গে লড়াই করেছিল।

সিরিয়ায় আইএসের সঙ্গে তুরস্কের সামরিক বাহিনীর নতুন করে সংঘাত শুরু হওয়ায় এই জঙ্গিগোষ্ঠীর শত শত কারাবন্দি সদস্য মুক্তি পেয়েছে; যাদেরকে কুর্দিরা আটকে রেখেছিল। কুর্দি এবং তুর্কিরা বলেছেন, বাগদাদিকে হত্যার অভিযানে যুক্তরাষ্ট্রকে সহায়তা দিয়েছেন তারা।

কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের প্রধান মাজলুম আবদি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ গোয়েন্দা তৎপরতার ফলে একটি ঐতিহাসিক এবং সফল অভিযান সম্পন্ন হয়েছে।

সূত্র : ইউএসএ ট্যুডে, বিবিসি।

এসআইএস/এমএস