ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

হজে যাচ্ছে কুল ক্লক খ্যাত আহমেদ

প্রকাশিত: ০৭:৫৪ এএম, ২৩ সেপ্টেম্বর ২০১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে ঘড়ি বানিয়ে বিশ্বজুড়ে ব্যাপক তোলপাড় সৃষ্টিকারী বালক আহমেদ মোহাম্মদ এবার হজে যাচ্ছে। বুধবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেয়া বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে স্বাক্ষাত করবেন আহমেদ। এরপরই হজের উদ্দেশে মক্কায় যাওয়ায় কথা রয়েছে তার। মঙ্গলবার স্থানীয় সংবাদ মাধ্যমের বরাতে আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ম্যাক আর্থার হাইস্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী আহমেদ মোহাম্মদ বাড়িতে একটি বৈদ্যুতিক ঘড়ি তৈরি করেছিলেন। এরপর শিক্ষককে দেখানোর জন্য আহমেদ ঘড়িটি স্কুলে নিয়ে যায়। আর এতেই ঘটে যায় বিপত্তি! স্কুলের একজন শিক্ষক এই বিস্ময়বালকের ঘড়িটিকে বোমা ভেবে পুলিশে খবর দেয়। আহমেদের সামনে নেমে আসে এক বিভীষিকাময় রাত। গ্রেফতার করা হয় তাকে।

coolপরে আসলেই আহমেদের এই ঘড়ি যে বোমা নয় সেটি নিশ্চিত হয় পুলিশ। বিশ্বজুড়ে এ ঘটনায় শুরু হয় ব্যাপক সমালোচনা। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গসহ বিশ্বের বিভিন্ন শীর্ষ ব্যক্তিত্বরা এ ঘটনার নিন্দা জানান। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট আহমেদকে কুল ক্লক নামে অভিহিত করে এক টুইট বার্তায় হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান। একইসঙ্গে আমন্ত্রণ আসে ফেসবুক ও গুগলের কাছ থেকেও। এছাড়া আগামী মাসে নাসার একটি অনুষ্ঠানেও অংশ নেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে আহমেদকে।

আহমেদ মোহাম্মদের বাবা মোহাম্মদ আল হাসান মোহাম্মদ ডালাস মর্নিং` নিউজকে জানান, ওই স্কুল থেকে তিনি তার তিন সন্তানকে প্রত্যাহার করে নিয়েছেন। শিক্ষকদের এমন আচরণের কারণে তার সন্তানরা স্কুলে যেতে আগ্রহ দেখাচ্ছে না। তবে বিশ্বজুড়ে এ ঘটনায় আহমেদকে অভিনন্দন জানানো হলেও সে ঠিকমতো ঘুমাতে ও খেতে পারছে বলে তিনি জানান।

তিনি বলেন, এ ঘটনা আমাদেরকে বিব্রত করেছে। এছাড়া বিভিন্ন স্কুল থেকে আহমেদের ভর্তির ব্যাপারে আগ্রহ দেখানো হয়েছে। কিন্তু তারা এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেননি।

এসআইএস/এমএস