ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মিশরের সিনাই উপদ্বীপে জরুরি অবস্থা ঘোষণা

প্রকাশিত: ০৫:৫৩ এএম, ২৫ অক্টোবর ২০১৪

দুটি হামলায় ৩১ সেনা সদস্য নিহত হওয়ার পর মিশরের সিনাই উপদ্বীপের দুটি অংশে তিন মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শনিবার জানিয়েছে বিবিসি জানিয়েছে, নিহত সেনাদের স্মরণে তিনদিনের শোক ঘোষণা করছেন প্রেসিডেন্ট আব্দুল ফাত্তা আল সিসি।

শুক্রবার উত্তর সিনাইয়ের প্রধান শহর এল আরিশে একটি সেনা তল্লাশি চৌকিতে চালানো এক আত্মঘাতী হামলায় ২৮ সেনা নিহত হন। আহত হন আরো অন্তত ২৮ জন।

একই দিন শহরের আরেকটি সেনা তল্লাশি চৌকিতে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিবর্ষণে আরও তিন সেনা নিহত হন। শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো গোষ্ঠী এসব হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে সেনা সদস্যদের উপর উগ্রপন্থি ইসলামি জিহাদিরা হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

হামলার পর সিনাইয়ের রাফা সীমান্ত ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে জানানো হয়েছে। কয়েক দশকের মধ্যে মিশর সেনাবাহিনীর সবচেয়ে বেশি সেনা হারানোর ঘটনা এটি। উগ্রপন্থিদের কথিত জিহাদ মোকাবিলায় উত্তর সিনাইয়ে অভিযান চালাচ্ছে সেনাবাহিনী।

প্রেসিডেন্টের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে শনিবার আন্তর্জাতিক সময় ভোর ৩টা থেকে সিনাইয়ের উত্তর ও মধ্যাঞ্চলে জরুরি অবস্থা শুরু ঘোষণা দেওয়া হয়।