ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিকল্প নোবেল পেলেন পরিবেশকর্মী কিশোরী গ্রেটা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:২২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯

নোবেল পুরস্কারের বিকল্প হিসেবে পরিচিত সুইডেনের ‘রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড’ পেলেন দেশটির কিশোরী জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গ। বুধবার ‘রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড’ কর্তৃপক্ষ কিশোরী এই পরিবেশকর্মীর পুরস্কার প্রাপ্তির খবর দিয়ে বলেছে, এই তালিকায় গ্রেটা ছাড়াও আরো তিনজন রয়েছেন।

এক বিবৃতিতে রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ বলছে, বৈজ্ঞানিক সত্যকে প্রতিফলিত করে জলবায়ু পরিবর্তনে জরুরি পদক্ষেপ নিতে রাজনৈতিক দাবিকে জোরালো ও উৎসাহিত করায় থুনবার্গ এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ব্যর্থ হওয়ায় সোমবার নিউইয়র্কে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বিশ্ব নেতাদের ব্যাপক সমালোচনা করেন ১৬ বছরের এই সুইডিশ কিশোরী।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, এক বছর আগে সুইডেনের পার্লামেন্টের বাইরে একাই সপ্তাহব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করেছিলেন গ্রেটা। জাতিসংঘের জলবায়ু সম্মেলনে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জরুরিভিত্তিতে পদক্ষেপ নেয়ার দাবিতে গত শুক্রবার বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ মানুষ গ্রেটার আন্দোলনে উদ্বুদ্ধ হয়ে রাস্তায় নেমে বিক্ষোভ করেন।

গ্রেটার সঙ্গে সুইডেনের বিকল্প নোবেল খ্যাত ‘রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড-২০১৯’ পেয়েছেন ব্রাজিলের আদিবাসী ইয়ানোমামি জনগোষ্ঠীর নেতা দেবী কোপেনাওয়া, চীনের মানবাধিকার আইনজীবী জিও জিয়ানমেই ও পশ্চিম সাহারার মানবাধিকার কর্মী আমিনাতো হায়দার। পুরস্কারের অর্থ হিসেবে এই চার বিজয়ী এক মিলিয়ন সুইডিশ ক্রোনা পাবেন।

সোমবার জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলনে বক্তৃতার শুরুতেই প্রচন্ড আক্রমণাত্মকভাবে কথা বলা শুরু করে থুনবার্গ। বিশ্বনেতাদের উদ্দেশে বিশ্বের তরুণ ও যুব সমাজের হয়ে সে কী বার্তা দিতে চায় এমন প্রশ্ন করা হলে গ্রেটা থানবার্গ বলে, ‘আমাদের বার্তা হলো, আমরা আপনাদের ওপর নজর রাখছি।’

কিশোরী এই জলবায়ু আন্দোলনকারী বলে, ‘বাস্তুসংস্থান ধসে পড়ছে, গোটা বিশ্ব আজ গণবিলুপ্তির (মানুষসহ সকল প্রাণী) হুমকির মুখে অথচ আপনারা সবাই টাকার কথা বলছেন, আপনারা যার যার দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে ভাবছেন। এই সাহস আপনাদের হয় কীভাবে?’

থুনবার্গ তার বক্তব্যে গোটা বিশ্বের তরুণ সমাজের সঙ্গে বিশ্বনেতারা প্রতারণা ও বিশ্বাসঘাতকতা করেছে বলে অভিযোগ করে। সরকারপ্রধানদের উদ্দেশে সে বলে, ‘আপনারা আমাদের সঙ্গে প্রতারণা করছেন, আমাদের ব্যর্থ করে দিচ্ছেন। আপনাদের বিশ্বাসঘাতকতা বুঝতে পারছে যুবসমাজ।’

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমকেএইচ