ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গ্রিসে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু

প্রকাশিত: ০৭:৫১ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৫

গ্রিসে গত ছয় বছরের মধ্যে পঞ্চমবারের মতো সাধারণ নির্বাচন শুরু হয়েছে। নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসের বামপন্থি সিরিজা পার্টি এবং রক্ষণশীল নিউ ডেমোক্রেসি পার্টির মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাষ পাওয়া যাচ্ছে।

রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিকেল চারটার দিকে ভোটগ্রহণ শেষে দুই ঘণ্টার মধ্যে ফলাফল ঘোষণা করা হতে পারে বলে আশা করা হচ্ছে।
 
চলতি বছরের জানুয়ারিতে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসের নেতৃত্বাধীন বামপন্থি সিরিজা পার্টি সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে সরকার গঠন করে।

জুলাইতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নতুন বেইলআউট চুক্তি ও কৃচ্ছ্রতার পরিকল্পনা ইস্যুতে দেশটিতে গণভোট অনুষ্ঠিত হয়। গত আগস্টে  দেশটির জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারায় সিরিজা পার্টি। পরে নতুন নির্বাচনের ঘোষণা দিয়ে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস।

গ্রিসে ভয়াবহ অর্থনৈতিক সংকট চলছে। বিশ্লেষকরা বলছেন, রোববারের নির্বাচনে বিজয়ী দলের জন্য অর্থনৈতিক সংস্কারে কঠিন সময় অপেক্ষা করছে।

এর আগে শুক্রবার একটি জরিপের ফলাফলে দেখা যায়, প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসের নেতৃত্বাধীন সিরিজা পার্টি জন সমর্থনে এগিয়ে রয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়নের বেল আউটের শর্তে সমর্থন দেয়ায় নির্বাচনে সিরিজা পার্টির একক সংখ্যাগরিষ্ঠতা নাও পেতে পারে।

এসআইএস/পিআর