ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সেপ্টেম্বরেই রুহানির সঙ্গে বৈঠকের ইঙ্গিত দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:০৪ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করার প্রস্তাবটিতে কোনো সমস্যা দেখছেন না তিনি। গণমাধ্যমে গুঞ্জন শুরু হয়েছে, এর মাধ্যমে চলতি মাসের শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে রুহানির সঙ্গে বৈঠকের ইঙ্গিত দিলেন ট্রাম্প।

স্থানীয় সময় গতকাল সোমবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি ইরানের প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠকের বিষয়ের সম্ভাবনাকেই জোড়ালো করেছেন এমন কথা বলে। তারপর থেকে চারদিকে আলোচনা হচ্ছে অবশেষে কি দুই দেশনেতা বৈঠকে বসছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত রোববার বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকের জন্য ইচ্ছুক। তবে বৈঠকের কোনো পূর্বশর্ত দেয়া যাবে না। কারণ আমরা ইরানের সঙ্গে যুদ্ধ করতে চাই না।’

মাইক পম্পেও বৈঠকের বিষয়ে ইরানের অবস্থান সম্পর্কে বলেন, ‘এটা সম্পূর্ণ নির্ভর করছে খামেনির (ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি) ওপর, কেননা তিনি তার দেশকে কোন পথে নিয়ে যেতে চান সেটা তিনিই ভালো জানেন। খামেনিকে এই বৈঠকের বিরোধী বলে দাবি মার্কিন গণমাধ্যমগুলোর।

এদিকে গত সোমবার ইসরায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু ইরানের বিরুদ্ধে অভিযোগ করে বলেছেন, ‘দেশটি গোপনে পারমাণবিক অস্ত্র তৈরির কাজ চালাচ্ছে। ইসরায়েল আবাদেহ শহরের গোপন ওই কর্মসূচি সম্পর্কে জানার পর সেটি বন্ধ করে রেখেছে তারা।’

এসএ/এমকেএইচ

আরও পড়ুন