ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাস্তায় মৃতদেহ পড়ে নেই মানে সব ঠিক আছে, তা নয় : শ্রীনগরের মেয়র

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:১২ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৯

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বৃহত্তম শহর ও গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরের মেয়র জুনাইদ আজিম মট্টু বলেছেন, কাশ্মীরের রাস্তায় জঞ্জালের মতো মৃতদেহ পড়ে নেই। এর মানে কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক; এমন বলাটা বেশি অবাস্তব।

তিনি বলেছেন, উগ্র সিদ্ধান্তের পর সংবেদনশীলতার কথা বলে স্থিতাবস্থা দেখানোর প্রচেষ্টার মানে পরিস্থিতি স্বাভাবিক; বিষয়টি আসলে তেমন নয়। বিজেপি সরকারের ধরপাকড় নীতি পুরোপুরি কার্যকর আছে বলে মনে হচ্ছে।

মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন শ্রীনগরের এই মেয়র। গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ভূস্বর্গ খ্যাত এই উপত্যকাকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে।

এর কয়েকদিন পর শ্রীনগর ও জম্মুর দুই মেয়রকে প্রতিমন্ত্রীর মর্যাদা দেয় ভারতের কেন্দ্রীয় সরকার। শ্রীনগরের মেয়র জুনায়েদ মট্টু ভারতের কেন্দ্রীয় সরকারের জম্মু-কাশ্মীরবিষয়ক সিদ্ধান্ত নিয়ে বরাবরই সমালোচনা করে আসছেন।

স্থানীয় রাজনৈতিক দল জম্মু ও কাশ্মীর পিপলস কনফারেন্সের মুখপাত্র মেয়র মট্টু কাশ্মীরের মূলধারার রাজনীতিকদের গৃহবন্দি করে রাখার ঘটনায় কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, বছরের পর বছর ধরেই কাশ্মীরে রাজনৈতিক কর্মীরা মূল স্রোতে টিকে থাকার জন্য সন্ত্রাসবাদীদের হুমকির মুখে পড়েছেন এবং নিজেদের সাহস দেখিয়েছেন। কিন্তু আজ তারা আতঙ্কিত ও নিষ্ঠুরতার শিকার হয়েছেন।

জুনাইদ মট্টু বলেন, যদিও কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছে যে পরিস্থিতি ধীরে ধীরে সহজ হবে। কিন্তু এখনও অনেক পরিবার আছে যারা তাদের প্রিয়জনের সঙ্গে যোগাযোগ করতে পারেননি।

শ্রীনগরের মেয়রের দাবি, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল 'অস্তিত্বের সঙ্কট' সৃষ্টি করেছিল। কারণ এটিই তার পরিচয়ের একমাত্র ভিত্তি ছিল। আমরা সর্বদাই হিংসার খুব স্পষ্ট হুমকির সঙ্গে বসবাস করেছি, এটি কোনো নতুন দৃশ্য নয়। তবে মৌলিক অধিকার প্রত্যাহারকে ন্যায়সঙ্গত করার জন্য এর ব্যবহার কাশ্মীরকে বিচ্ছিন্ন করার একেবারে মূল বিষয়।

এক সাক্ষাত্কারে জম্মু ও কাশ্মীরের ওপর বিধিনিষেধ আরোপের প্রয়োজন রয়েয়েছে বলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, প্রশাসনের বিরুদ্ধে সন্ত্রাসবাদীদের হামলায় বাধা দিতে এই জাতীয় পদক্ষেপ অপরিহার্য।

জয়শঙ্কর বলেন, আমি কীভাবে একদিকে সন্ত্রাসবাদী এবং তাদের কর্তাদের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন করব। আর অন্যদিকে সাধারণ মানুষের জন্য ইন্টারনেট চালু রাখব? এই পদ্ধতি কি আছে? জানতে পারলে আমি আনন্দিত হব।

ভারতের প্রেসিডেন্টের আদেশের মাধ্যমে জম্মু কশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকে যুক্তরাষ্ট্র, ইরানসহ বেশ কয়েকটি দেশ জম্মু ও কাশ্মীরে দীর্ঘদিন ধরে কারফিউ আরোপের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে। দেশটির সরকারি সংবাদসংস্থা পিটিআই বলছে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনী ভারত-পাকিস্তান আলোচনা পুনরায় শুরু এবং কাশ্মীরি জনগোষ্ঠীর অধিকার ও স্বাধীনতা ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সূত্র : এনডিটিভি।

এসআইএস/এমএস

আরও পড়ুন