ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কর্মকর্তাদের সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০১ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৯

গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানে মৃত্যুদণ্ড পাওয়া ভারতের নাগরিক কুলভূষণ যাদবের সঙ্গে সোমবার সাক্ষাৎ করেছে ভারতের একটি প্রতিনিধি দল। আন্তর্জাতিক বিচারিক আদালতের (আইসিজে) এক রায়ের প্রেক্ষিতে তার সঙ্গে দেখা করার সুযোগ পায় ভারত।

পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ঘটনাটি খুব ‘স্পর্শকাতর’ হওয়ায় বৈঠকের বিষয়ে কিছু জানানো হয়নি। সম্প্রতি ভারতের আবেদনের প্রেক্ষিতে আইসিজের রায়ের পর ভারতীয় প্রতিনিধি দলকে কুলভূষণ যাদবের সঙ্গে সাক্ষাতের অনুমতি দেয় পাকিস্তান।

ভারতের পক্ষ থেকে জানানো হয় তারা কুলভূষণ যাদবের সঙ্গে সাক্ষাতে শিগগিরই প্রতিনিধি পাঠাবে। কাশ্মীর নিয়ে মোদি সরকারের বিতর্কিত সিদ্ধান্তের প্রতিবাদে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিস্কার করে পাকিস্তান। তাই বৈঠকের নেতৃত্ব দিচ্ছেন ইন্ডিয়ান চার্জ দি অ্যাফেয়ার্স গৌরব আহলুওয়ালিয়া।

কুলভূষণ যাদবের সঙ্গে সাক্ষাতে ইসলামাবাদ অনুমতি দেয়ার পর ভারত বলে, তারা ওই বৈঠকে আয়োজনের উপযূক্ত পরিবেশ প্রত্যাশা করে। যার মাধ্যমে আইসিজের দেয়া নির্দেশ স্বাধীন, সুষ্ঠু, অর্থবহ ও কার্যকরী হবে।

রোববার পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়, তারা কুলভূষণ যাদবের সঙ্গে কনস্যুলার সুবিধা দেবে। নয়াদিল্লি এক বিবৃতিতে বলে, গত তিন বছর ধরে কুলভূষণ যাদবের সঙ্গে সাক্ষাতে কনস্যুলার প্রবেশাধিকার চেয়ে আসছিল তারা।

২০১৭ সালের ১০ এপ্রিল কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেন পাকিস্তানের ফিল্ড জেনারেল কোর্ট মার্শাল । সে সময় পাকিস্তানের আইএসপিআর এক বিবৃতিতে জানায়, ‘পাকিস্তানের সামরিক আইনের (পিএএ) আওতায় এফজিসিএম ওই গুপ্তচরকে সাজা দিয়েছেন। তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।’

পাকিস্তান সেনাবাহিনী গোয়েন্দা অভিযান চালিয়ে বেলুচিস্তানের মাশকেল এলাকা থেকে ২০১৬ সালের ৩ মার্চ কুলভূষণ যাদবকে গ্রেফতার করে। কুলভূষণ ভারতীয় গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) হয়ে কাজ করছিলেন বলে দাবি করে পাকিস্তান।

ভারতের আবেদনের প্রেক্ষিতে আইসিজে এক রায়ে বলেন, পাকিস্তান ‘কার্যকরভাবে’ মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত পর্যালোচনা ও পুনর্বিবেচনা না করা পর্যন্ত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত থাকা উচিত। কুলভূষণের কাছে ভারতীয় কনস্যুলারের প্রবেশাধিকারে বাধা ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন।

এসএ/এমকেএইচ

আরও পড়ুন