ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কথা না শুনলে বহিষ্কার, এমপিদের হুমকি দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:১০ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৯

ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের সংসদ সদস্যদের সতর্ক করে দেয়া হয়েছে তারা যাতে চুক্তি ছাড়া ব্রেক্সিটের (নো ডিল ব্রেক্সিট) বিষয়ে কোনোভাবেই সরকারের বিরুদ্ধাচারণ না করে। যদি তারা সেটা করতে চায় তাহলে তাদের বহিষ্কার করা হবে।

বিবিসি বলছে, বিরোধী দল লেবার পার্টির এমপিরা যখন সরকারের এই উদ্যোগ থামানোর পরিকল্পনা করছেন তখন কনজারভেটিভ এমপিদের সতর্ক করে এমন হুমকি দিল বরিসের সরকার। হুইপ অফিস সূত্রে জানা গেছে, ব্রেক্সিট নিয়ে সরকার যে দরকষাকষি করছে বিদ্রোহীরা সেটি ভেস্তে দেবে।

পার্লামেন্টের হুইপ অফিসের কাজ হচ্ছে, সরকারের চিন্তাধারা অনুযায়ী এমপিদের ভোট নিশ্চিত করা। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপিদের বলা হয়েছে, তারা যদি ‘নো ডিল ব্রেক্সিট’ অর্থাৎ চুক্তি ছাড়া বেক্সিটের বিপক্ষে ভোট দেয় তাহলে তাদের দল থেকে সাময়িক বহিষ্কার করা হবে।

যার অর্থ হচ্ছে, বহিষ্কৃতরা আগামী নির্বাচনে কনজারভেটিভ দলের প্রার্থী হতে পারবেন না। কোন চুক্তি ছাড়া ব্রিটেন যাতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের না হয় সেজন্য একদল এমপি সংসদে একটি আইন প্রস্তাব করতে যাচ্ছে।

তাদের এই উদ্যোগ তখনই সফল হবে, যদি ক্ষমতাসীন কনজারভেটিভ দলের কিছু এমনি সরকারের বিরুদ্ধে ভোট দেয়। চুক্তি ছাড়া ব্রেক্সিট আটকাতে বিরোধী লেবার পার্টির ছায়া মন্ত্রীসভা যখন বৈঠক করতে যাচ্ছে তখন ক্ষমতাসীন দলের এমপিদের এই হুঁশিয়ারি দেয়া হলো।

আগামী ৩১শে অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার কথা রয়েছে। সেটি চুক্তি হোক কিংবা না হোক। এদিকে ব্রেক্সিট কার্যকরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

গতকাল রোববার প্রধানমন্ত্রী বরিস জনসন তার হুইপদের সঙ্গে নিজ দলের এমপিদের সম্ভাব্য বিরোধিতা নিয়ে আলোচনা করেছেন।

কনজারভেটিভ হুইপ কার্যালয় সূত্র বলছে, ‘আগামী মঙ্গলবার দলের সংসদ সদস্যরা যদি সরকারকে ভোট না দেয়, তাহলে তারা সরকারের দরকষাকষির অবস্থানকে ধ্বংস করবে এবং পার্লামেন্টের নিয়ন্ত্রণ জেরেমি করবিনের হাতে তুলে দেবে।’

ব্রেক্সিট বিষয়ে আগামী ১৭ অক্টোবর একটি চুক্তির সম্ভাবনা রয়েছে। সেদিন ইউরোপীয় ইউনিয়নের পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হবে। সূত্রটি বলেছে, ‘এই চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ, ব্রাসেলস অনুধাবন করেছে যে আগামী ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার বিষয়ে প্রধানমন্ত্রী বদ্ধপরিকর।

এসএ/জেআইএম

আরও পড়ুন