ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আসামে নাগরিক তালিকায় নাম না থাকা সবাই বিদেশি?

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৪০ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৯

আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়া লোকজন শনিবার থেকেই আতঙ্কে দিন কাটাচ্ছেন। তাদের ভাগ্যে কি ঘটবে এখনও তারা জানেন না। এর মধ্যে নানা ধরনের গুঞ্জন পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে।

এখন একটা প্রশ্নই ঘুরে ফিরে আসছে। তারা কি রাষ্ট্রহীন হয়ে পড়ছেন? তবে এখনই সেটা হচ্ছে না। বাদ পড়া এই মানুষদের আপিলের জন্য ১২০ দিন সময় দেয়া হয়েছে। বিশেষভাবে তৈরি ট্রাইব্যুনাল ছাড়াও তারা হাইকোর্ট বা সুপ্রিম কোর্টেও আপিল করতে পারবেন। শুধু তাই নয় বাদ পড়াদের জন্য তৈরি করা হবে এক হাজার ট্রাইব্যুনাল। ইতোমধ্যেই একশ ট্রাইব্যুনাল কাজ করা শুরু করে দিয়েছে। এমনটাই জানিয়ে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যাদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় নেই তারা কেউ ‘দেশহীন’ নন। শুধু তাই নয়, আইন অনুযায়ী তাদের ‘বিদেশি’ও বলা যাবে না। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

চূড়ান্ত নাগরিক তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। বিভিন্ন ধরনের গুজবের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমন বিবৃতিতে তারা কিছুটা আশার আলো দেখতে পাচ্ছেন।

রোববার রবীশ কুমার বলেন, নাগরিক তালিকায় যাদের নাম নেই তারা দেশহীন নন। দেশের আইন অনুযায়ী তারা সব ধরনের সুবিধাই পাবেন। যতক্ষণ পর্যন্ত না আইন অনুযায়ী সবদিক খতিয়ে দেখা হচ্ছে ততদিন তারা আগের মতোই দেশের সব পরিষেবা পাবেন। আইন অনুযায়ী এদের বিদেশিও বলা যাবে না।

সুপ্রিম কোর্টের নজরদারিতেই তৈরি হয়েছে নাগরিক তালিকা। এ বিষয়ে রবীশ কুমার বলেন, সরকার সুপ্রিম কোর্টের নির্দেশ মতো কাজ করছে। আদালতই ঠিক করে দিয়েছিল নাগরিক তালিকার সময়সীমা।

টিটিএন/পিআর

আরও পড়ুন