ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের লিবার্টি মেডেল পেল মালালা

প্রকাশিত: ১২:২৬ পিএম, ২২ অক্টোবর ২০১৪

সম্প্রতি শান্তিতে নোবেল পুরস্কারজয়ী পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাইকে লিবার্টি মেডেল দিয়ে সম্মানিত করল মার্কিন প্রশাসন। মালালা হলেন এখনও পর্যন্ত সবচেয়ে কনিষ্ঠ ব্যক্তি যিনি এই আমেরিকার অ্যাওয়ার্ডটি পেয়ে সম্মানিত হলেন।

এর আগে এই লিবার্টি মেডেল পেয়েছিলেন হিলারি ক্লিন্টন,টনি ব্লেয়ার, জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিন্টন, কফি আন্নান এবং হামিদ কারজাই। মার্কিন প্রশাসন মালালাকে এই সম্মান দিয়েছেন মূলত তাকে তাঁর কাজের ক্ষেত্রে অনুপ্রেরণা দেওয়ার জন্য।

শিশুদের অধিকার নিয়ে কাজ করছেন মালালা। তবে মালালা তাঁর পুরস্কার মূল্যের পুরো টাকা অর্থাৎ  ১০০,০০০ মার্কিন ডলার পাকিস্তানের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের জন্য ব্যয় করবেন বলে জানিয়েছেন।

বর্তমানে বিশ্বের বিভিন্ন জায়গায় অস্থির পরিস্থিতি পরিপ্রেক্ষিতে মালালা প্রত্যেকের কাছে একটাই আর্জি রেখেছেন, সবাই যেন যুদ্ধকে বিদায় জানিয়ে সর্বস্তরে শান্তি ফিরিয়ে আনে। সিরিয়া, নাইজেরিয়া, গাজা বা ভারতের পরিস্থিতি দেখে ১৭ বছর বয়সি কিশোরী মনে করেন, এমন না হয়ে যায় যুদ্ধের আবহে একটা প্রজন্মই নিশ্চিহ্ন হয়ে যায়।

মালালা মনে করেন, বন্দুক, বারুদ, অস্ত্র নয়, টাকা ব্যয় করা উচিৎ পড়াশোনার ক্ষেত্রে। তাই তিনি তাঁর টাকা ব্যয় করবেন বইয়ের ওপর, বন্দুকের জন্য নয়।

ফিলাডেলফিলিয়াতে ১৪০০ দর্শকের সামনে যখন নিজের বক্তব্যে মালালা বলেন, ইতিহাস আকাশ থেকে তৈরি হয় না, ইতিহাসকে আমরাই তৈরি করি, আমাদের কাজ দিয়ে। একসঙ্গে থাকলে আমরা অনায়সেই ভয়, সন্ত্রাসবাদ ও যুদ্ধকে জয় করতে পারব এবং আরও অনেক শক্তিশালী হব।

তিনি জানান, লিবার্টি সম্মান পেয়ে তিনি যথেষ্টই সম্মানিত ও খুশি। এপ্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন তালিবান জঙ্গিরা তাঁর ওপর আক্রমণ করে একটাই ভুল করেছিল, তাঁকে মানসিকভাবে আরও শক্তিশালী করে দিয়েছে। আর সেই শক্তিই তাঁকে এখন অনুপ্রেরণা জোগায় তাঁর দেশ, সেখানকার নারীদের জন্য লড়াই করার জন্য।