ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাশ্মীর উত্তেজনার মধ্যে পাকিস্তানের সফল ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৫২ পিএম, ২৯ আগস্ট ২০১৯

কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যেই পাকিস্তান সফলভাবে ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরদফতরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

দেশটির জাতীয় দৈনিক ডন তাদের এক অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, মেজর জেনারেল গফুর এক টুইট বার্তায় বলেছেন, ক্ষেপণাস্ত্রটি বিভিন্ন ধরনের টর্পেডোর মাধ্যমে সর্বোচ্চ ২৯০ কিলোমটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। তিনি এর একটি ভিডিও প্রকাশ করেছেন।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের মহাপরিচালক জেনারেল গফুরের দেয়া তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী ইমরান খান এবং রাষ্ট্রপতি আরিফ আলভি সফলভাবে ক্ষেপণাস্ত্র করায় উৎক্ষেপণকারী দলের প্রশংসা করে গোটা জাতিকে অভিনন্দন জানিয়েছেন।

গত মে মাসে পাকিস্তান শাহীন-২ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল। সেটিও ছিল ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এ ছাড়া গত জানুয়ারিতেও আর্মি স্ট্রাটেজিক ফোর্স কমান্ডের এক প্রশিক্ষণে মহড়ায় নাসার নামের ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা এখন চরমে। একে অপরকে যুদ্ধের হুঁশিয়ারি দিয়ে যাচ্ছে এই দুই দেশ। চলমান এই উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালারা ইসলামাবাদ। এদিকে ইমরান খান ‘প্রয়োজনে’ পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়ে রেখেছেন।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকে ভারত-পাকিস্তানের উত্তেজনা তুঙ্গে। কাশ্মীর নিয়ে নয়াদিল্লির পদক্ষেপের পর থেকেই তার বিরোধিতা করছে পাকিস্তান। তারা ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনমন এবং বাণিজ্যও স্থগিত করেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক অঙ্গনে কাশ্মীর ইস্যুকে তুলেছে।

এসএ/এমকেএইচ

আরও পড়ুন