ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুদ্ধবিমান থেকে আমাজনে পানি দিচ্ছে ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:১৬ পিএম, ২৬ আগস্ট ২০১৯

দাবানলের আগুনে পুড়ে ছাই হয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস হিসেবে পরিচিত সবচেয়ে বড় রেইন ফরেস্ট আমাজন। অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে যুদ্ধবিমান থেকে পানি দেয়া শুরু করেছে ব্রাজিল। আমাজনের রোনদোনিয়া রাজ্য থেকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে ব্রাজিলের যুদ্ধবিমান।

এর আগে সেখানে সেনা মোতায়েনের নির্দেশ দেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। ছোট-বড় মিলিয়ে ৪০ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা একটু একটু করে শেষ করে দিচ্ছে পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেনের জোগানদাতা এই অরণ্যকে। প্রতিবছর ২শ কোটি মেট্রিক টন কার্বন ডাই-অক্সাইড শোষণ করে এই বন।

গত তিন সপ্তাহে বনটির প্রায় আট হাজার বর্গকিলোমিটার এলাকা আগুনে পুড়ে গেছে। ২০১৩ সালের পর এটাই সর্বোচ্চ। আনুমানিক ৫ শতাংশেরও কম অংশ থাকা বলিভিয়া আগুন নেভাতে বিমান ভাড়া করে পানি দিয়েছে আমাজনে। কিন্তু ব্রাজিলের তরফ থেকে তেমন সক্রিয় ভূমিকা চোখে পড়েনি। ইউরোপের বিভিন্ন দেশের চাপের মুখে বাধ্য হয়ে প্রথমে সেখানে সেনা মোতায়েন করা হয়। এরপর যুদ্ধবিমান থেকে পানি দেয়া শুরু হয়েছে।

প্রেসিডেন্ট জেইর বলসোনারোর কার্যালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় কর্তৃপক্ষের সহায়তার আবেদনের পরিপ্রেক্ষিতে সাত রাজ্যে সেনা মোতায়েন করা হয়েছে। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে যে, একটি যুদ্ধবিমান থেকে কয়েক হাজার গ্যালন পানি দেয়া হচ্ছে আমাজনে।

সম্প্রতি ফ্রান্সে জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ওই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা আমাজনের বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করার পরেই ব্রাজিলের তরফ থেকে এমন পদক্ষেপ নেয়া হলো।

গত রোববার জি-৭ সম্মেলনে ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, আমাজনে অগ্নিকাণ্ডের কারণে যে দেশগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের প্রযুক্তিগত এবং আর্থিক সহায়তা দিতে একটি চুক্তির কাছাকাছি রয়েছে জি-৭।

আমাজনের আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল তেমন কিছুই করছে বলে অভিযোগ তুলেছেন বিশ্ব নেতারা। এদিকে এক টুইট বার্তায় ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো বলেছেন, আমাজনের আগুন নিয়ন্ত্রণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু একটি বিমান এবং বিশেষ সহায়তা প্রদানের প্রস্তাব দিয়েছেন।

তিনি এই প্রস্তাব গ্রহণ করেছেন বলে জানিয়েছেন। সাম্প্রতিক সময়ে আমাজনের বিষয়ে কথা বলেছেন এই দুই নেতা। প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, ব্রাজিলের উত্তরাঞ্চলে আমাজনের আগুন নিয়ন্ত্রণের জন্য ৪৪ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

টিটিএন/পিআর

আরও পড়ুন