ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে চিফ অব ডিফেন্স স্টাফ নিয়োগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪২ পিএম, ১৫ আগস্ট ২০১৯

৭৩ তম স্বাধীনতা দিবসে বড় চমক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের বক্তৃতায় প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভারতে চিফ অফ ডিফেন্স স্টাফ নামে একটি নতুন সামরিক পদ তৈরি করতে চলেছে সরকার। এই পদে বহাল ব্যক্তি তিনটি সামরিক বিভাগেরই প্রধান হিসেবে গণ্য হবেন।

এই পদটি তৈরি করার জন্য বহু দিন ধরেই সরকারকে পরামর্শ দিয়ে আসছেন সেনা কর্মকর্তারা। সেই পরামর্শ মেনেই এবার তিনটি বিভাগের সমন্বয় সাধনের জন্য এই বিশেষ পদ তৈরির ঘোষণা দেয়া হলো।

এ বিষয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, আমাদের সেনাবাহিনী দেশের গর্ব। সেনাবাহিনীর প্রতিটি শাখার সমন্বয় আরও জোরালো করতে আমি একটি বড় ঘোষণা করতে চাই আজ। ভারতে একজন সিডিএস বা চিফ অফ ডিফেন্স স্টাফ থাকবেন। আমাদের সেনাবাহিনী আরও কার্যকরী হবে এই সিদ্ধান্তের ফলে।

সহজ ভাষায় চিফ অফ ডিফেন্স স্টাফ হলেন সরকারের সঙ্গে স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধান সংযোগ রক্ষাকারী কর্মকর্তা। তিনটি বিভাগের ক্ষেত্রেই সিদ্ধান্ত প্রণয়নের ক্ষমতা দেওয়া হবে তাকে। এর ফলে তিনটি বিভাগের ঐক্য আরও জোরালো হবে বলে দাবি করা হয়েছে।

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের পরেই এই পদটির গুরুত্ব অনুভূত হয়। সে সময় দেশের নিরাপত্তার ফাঁকফোঁকড় খুঁজতে গঠিত একটি উচ্চ পর্যায়ের কমিটি জানায়, একজন ‘সিঙ্গেল পয়েন্ট’ অফিসার প্রয়োজন যিনি প্রতিটি সামরিক বিভাগ পরিচলনারই ভার নেবেন।

২০১২ সালে নরেশ চন্দ্র টাস্ক ফোর্স থেকে দাবি জানানো হয়, চিফ অফ স্টাফ কমিটির একজন চেয়ারম্যান চাই। চিফ অফ স্টাফ কমিটি সামরিক বাহিনীর তিনটি বিভাগের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে তৈরি। এই পরামর্শকে প্রাধান্য দিয়েই এই পদ তৈরি করল সরকার। তবে নতুন এই পদে কে আসবেন সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি।

টিটিএন/এমকেএইচ

আরও পড়ুন