ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সাহায্য পৌঁছেছে ইবোলা আক্রান্ত দেশগুলোতে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:২৮ এএম, ২২ অক্টোবর ২০১৪

মহামারি আকার ছড়িয়ে পড়া পশ্চিম আফ্রিকার ইবোলা আক্রান্ত তিনটি দেশে প্রতিরোধের লক্ষ্যে ইতোমধ্যে প্রয়োজনীয় উপকরণসমূহ পৌঁছে গেছে। মঙ্গলবার ঘানার প্রেসিডেন্ট জন মাহামা এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ ও মার্কিন প্রশাসন এই সাহায্য দিয়েছে। এছাড়াও ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনের সহায়তাও এর মধ্যে রয়েছে।

মাহামা বলেন, ইবোলা প্রতিরোধে গিনি, লাইবেরিয়া এবং সিয়েরা লিওনে ইতোমধ্যে চিকিৎসা কেন্দ্র খোলা হয়েছে। তবে সঠিকভাবে কাজ করার লক্ষ্যে তিনি সংস্থাগুলোর মধ্যে সমন্বয় সাধনের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন।

ইবোলার প্রাদুর্ভাবে ইতোমধ্যে মারা যাওয়া চার হাজার ৫০০ মানুষের মধ্যে বেশিরভাগই এই তিনটি দেশের। এক গবেষণায় দেখা গেছে মারা যাওয়া মানুষের মধ্যে ৭০ শতাংশই ছিল ইবোলা আক্রান্ত।

উলেখ্য, গত ছয় সপ্তাহর মধ্যে নতুন করে কেউ ইবোলা ভাইরাসে আক্রান্ত না হওয়ায় সোমবার নাইজেরিয়াকে ইবোলা মুক্ত বলে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পশ্চিম আফ্রিকার এ তিন দেশে ইবোলা ভাইরাস ছড়িয়ে পড়ার পর এ পর্যন্ত ৪ হাজার ৫শ’ লোক মারা গেছে। আক্রান্তদের মধ্যে ৭০ শতাংশেরই মৃত্যু হয়েছে। গত সপ্তাহে সেনেগালকেও ইবোলা মুক্ত ঘোষণা করা হয়। সূত্র:বিবিসি নিউজ.