ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আফগানিস্তানে কারাগারে তালেবান হামলা : ৪০০ বন্দীর পলায়ন

প্রকাশিত: ০৯:১২ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৫

আফগানিস্তানের গজনী প্রদেশের একটি কারাগারে তালেবান জঙ্গিরা হামলা চালিয়ে ৩৫০ জনেরও বেশি বন্দীকে  ছিনিয়ে নিয়ে গেছে। ওই হামলায় অন্তত চার পুলিশ সদস্য নিহত হয়েছে। সোমবার সকালের দিকে এ হামলা চালানো হয়েছে আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

তালেবানের একজন মুখপাত্র সোমবারের এ হামলার দায় স্বীকার করেছে।

গজনী প্রদেশের ডেপুটি গভর্নর মোহাম্মদ আলী আহমাদী বার্তা সংস্থা এএফপিকে জানান, সেনা সদস্যদের পোশাক পরিহিত ছয় তালেবান বিদ্রোহী গজনীর ওই কারাগারে হামলা চালায়। এ সময় কারা ফটকের সামনে এক আত্মঘাতী হামলাকারী গাড়ি বোমার বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় অন্তত চার পুলিশ সদস্য নিহত হয়েছে। এছাড়া সোমবার সকালের দিকে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে তিন তালেবান জঙ্গি নিহত হয়েছে।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তালেবান জঙ্গিরা জেলে হামলা চালিয়ে ৩৫৫ বন্দীকে ছিনিয়ে নিয়ে গেছে।  

এদিকে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, স্থানীয় সময় রাত দুইটার দিকে এ হামলা চালানো হয়। হামলার সময় কারাগারটি কয়েক ঘণ্টার জন্য তাদের নিয়ন্ত্রণে ছিল বলে তিনি দাবি করেন। এ ঘটনায় অন্তত ৪০০ বন্দীকে মুক্ত করা হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

২০১১ সালে দেশটির কান্দাহার প্রদেশের একটি কারাগার ভেঙে তালেবানের অন্তত ৫০০ যোদ্ধা পালিয়ে যায়। পরে আফগান সরকার ওই ঘটনাকে দেশটির নিরাপত্তা বিপর্যয় হিসেবে মন্তব্য করে।

এসআইএস/আরআইপি