ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পাকিস্তানকে ১৩ কোটি ডলার সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৫২ পিএম, ২৭ জুলাই ২০১৯

প্রথম বৈঠকেই বরফ গলেছে যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানের সম্পর্কে। কয়েকদিন আগেই পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হয়। শুক্রবার পেন্টাগন মার্কিন কংগ্রেসে এক প্রস্তাবে জানিয়েছে পাকিস্তানকে ১২ কোটি ৫০ লাখ ডলার সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এর ফলে পাক যুদ্ধ বিমান এফ-১৬-এর ২৪ ঘণ্টা রক্ষণাবেক্ষণ সম্ভব হবে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তানের উপর সামরিক আর্থিক সহায়তায় যে নিষেধাজ্ঞা রয়েছে তা বহাল থাকবে। সন্ত্রাসবাদ ইস্যুতে কঠোর পদক্ষেপ গ্রহণ না করায় ২০১৮ সালের জানুয়ারিতে পাকিস্তানের উপর এই নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে, শুক্রবারের প্রস্তাবে এফ-১৬ রক্ষণাবেক্ষণে কিছুটা সুবিধা পাবে ইসলামাবাদ।

উল্লেখ্য, গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রে গিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানে অভ্যন্তরীণ সমস্যা, সন্ত্রাসবাদ, আফগানিস্তানের সমস্যাসহ একাধিক বিষয়ে তাদের আলোচনা হয়। উঠে আসে কাশ্মীর প্রসঙ্গও।

কাশ্মীরের সমস্যা সমাধানে ট্রাম্পের হস্তক্ষেপ দাবি করেন পাক প্রধানমন্ত্রী। সে সময় বিতর্কিত মন্তব্য করে বসেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, কাশ্মীর সমস্যা সমাধানে মার্কিন প্রেসিডেন্টের হস্তক্ষেপ দাবি করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তবে ভারতের তরফ মোদির এমন অনুরোধের কথা অস্বীকার করা হয়।

টিটিএন/এমএস

আরও পড়ুন