ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যে পুরোমাত্রায় সশস্ত্র সংঘাতের শঙ্কা, সতর্ক করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ২৭ জুলাই ২০১৯

মধ্যপ্রাচ্যে পুরোমাত্রায় সশস্ত্র সংঘাতের আশঙ্কা তৈরি হয়েছে। এ বিষয়ে সতর্ক করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লেভরভ। শুক্রবার রাশিয়ার তরফ থেকে এই সতর্ক বার্তা দেয়া হয়েছে বলে আনাদোলু নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে।

রিও দ্য জেনেইরোতে উদীয়মান পাঁচ অর্থনৈতিক দেশ নিয়ে গঠিত ব্রিকস সম্মেলনে দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে এই মন্তব্য করেন লেভরভ। তিনি বলেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ পারস্য উপসাগরে উত্তেজনা বৃদ্ধি করছে।

এই পরিস্থিতিতে পুরোমাত্রায় সামরিক সংঘাতের আশঙ্কা তৈরি করছে। তবে এই পরিস্থিতি কখনওই ঘটতে দেয়া যাবে বলে উল্লেখ করেন তিনি।

২০১৫ সালে ছয় পরাশক্তির দেশের সঙ্গে ইরানের পরমাণু চুক্তি সাক্ষর হয়। কিন্তু গত বছর হুট করেই ওই চুক্তি থেকে বেরিয়ে আসে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা চরমে পৌঁছেছে।

তেহরানের সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্যের দীর্ঘ আলোচনার ফসল ছিল ওই চুক্তি। কিন্তু সেখান থেকে বেরিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

নতুন করে পরমাণু চুক্তি না হলে ইরানের পারমাণবিক অস্ত্র ভান্ডার আরও সমৃদ্ধ হবে। সম্প্রতি দেশটি তাদের পরমাণু ভান্ডার আরও সমৃদ্ধ করার ঘোষণা দিয়েছে।

ইরানকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন লেভরভ। একই সঙ্গে ইরানের পরমাণু চুক্তির বিষয়ে যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানিকে নিজেদের দায়িত্ব পালন করারও আহ্বান জানিয়েছেন তিনি।

টিটিএন/এমকেএইচ

আরও পড়ুন