ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরানে আটক ৯ ভারতীয় নাবিকের মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:২৪ পিএম, ২৭ জুলাই ২০১৯

অবশেষে মুক্তি পেলেন ইরানের আটক থাকা ৯ ভারতীয় নাবিক। ১৩ জুলাই হরমুজ প্রণালীতে জ্বালানি চোরাচালানের দায়ে এমটি রিয়াহ নামে পানামার একটি তেলবাহী জাহাজ আটক করেছিল ইরানের উপকূলরক্ষী বাহিনী। সেই জাহাজের বন্দি ১২ জন ভারতীয় নাবিকের মধ্যে ৯ জনকে মুক্তি দিয়েছে ইরান।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার জানিয়েছেন, ৯ জন ভারতীয় নাবিককে মুক্তি দিয়েছে ইরান। খুব দ্রুত তারা দেশে ফিরে আসবেন। তেহরানের কাছে বাকি তিন বন্দি নাবিককেও মুক্ত করার আবেদন জানানো হয়েছে।

এদিকে, ১৯ জুলাই হরমুজ প্রণালীতে আটক ব্রিটিশ ট্যাঙ্কার স্টেনা ইম্পেরোর ১৮ জন ভারতীয় নাবিকের সঙ্গে যাতে ভারতীয় দূতাবাস যোগাযোগ করতে পারে তার জন্য অনুমতি দিয়েছে তেহরান। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে আসার পর থেকেই উত্তেজনা শুরু হয়েছে।

জুলাইয়ের শুরুতে ভূমধ্যসাগরের জিব্রাল্টার প্রণালীতে ইরানের একটি ট্যাঙ্কার আটক করে ব্রিটিশ নৌসেনারা। সে সময়
অভিযোগ আনা হয়েছিল যে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা না মেনে ওই ট্যাঙ্কারে সিরিয়ায় তেল পাঠাচ্ছিল ইরান। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের দাবি, প্রতিশোধ নিতেই স্টেনা ইম্পেরো আটকে রেখেছে ইরান।

দেশটিতে আটক গ্রেস-১ জাহাজেও ২৪ জন ভারতীয় নাবিক রয়েছেন। সম্প্রতিই এ বিষয়ে ইরানের সঙ্গে যোগাযোগ করেছে ভারতীয় দূতাবাস। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এই ভারতীয় নাবিকদের দ্রুত ফিরিয়ে আনতে দ্বিপাক্ষিক আলোচনা চলছে।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন