ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

স্বল্প মাত্রার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:১১ এএম, ২৫ জুলাই ২০১৯

দু’টি স্বল্প মাত্রার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উ. কোরিয়া। বৃহস্পতিবার ওই ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার যৌথ বাহিনীর প্রধান নিশ্চিত করেছেন। আগামী মাসেই সিউলে পিয়ংইয়ং এবং ওয়াশিংটনের মধ্যে যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। তার আগেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে এই দু’দেশের জন্য সতর্কতা হিসেবেই দেখা হচ্ছে।

উত্তর কোরিয়া সতর্ক করে বলেছে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের এমন সামরিক মহড়ার কারণে ওয়াশিংটন এবং পিয়ংইয়ংয়ের মধ্যকার পরমাণু নিরস্ত্রিকরণ আলোচনা ব্যহত হতে পারে।

দক্ষিণ কোরিয়ার যৌথ বাহিনীর প্রধান জানিয়েছেন, বৃহস্পতিবার স্থানীয় সময় ভোরে দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। পূর্বাঞ্চলীয় সাগরে পড়ার আগে ক্ষেপণাস্ত্রগুলো প্রায় ৪৩০ কিলোমিটার পাড়ি দিয়েছে। তবে ক্ষেপণাস্ত্রগুলো যে এলাকায় পড়েছে সেটা জাপানের সাগর হিসেবেই পরিচিত।

তিনি আরও জানিয়েছেন, উৎক্ষেপনের সময় উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং ইন সেখানে উপস্থিত ছিলেন কিনা তা পরিস্কার নয়। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের বিষয়টিকে অত্যন্ত দুঃখজনক বলে উল্লেখ করেছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী।

টোকিওর তরফ থেকে জানানো হয়েছে, ওই ক্ষেপণাস্ত্র জাপানের জলসীমায় প্রবেশ করতে পারেনি। প্রতিরক্ষামন্ত্রী তাকেসি আইওয়া বলেন, আমরা এটা নিশ্চিত হয়েছি যে, এগুলো আমাদের দেশের সীমানা বা অর্থনৈতিক অঞ্চলে প্রবেশ করতে পারেনি।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন