ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত হতে পারে আইএস

প্রকাশিত: ০৭:৩১ এএম, ২১ অক্টোবর ২০১৪

ইরাকে ইসলামিক ষ্টেটের কর্মকাণ্ড যুদ্ধাপরাধ এবং গণহত্যা হিসেবে বিবেচনা করা হতে পারে বলে হুশিয়ারি দিয়েছে জাতিসংঘ। দেশটির ইয়াজিদি সম্প্রদায়ের ওপর ইসলামিক ষ্টেট জঙ্গিদের চালানো বর্বরতার প্রেক্ষাপটে এ হুশিয়ারি দেন সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান ইভান শিমোনোভিচ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান ইভান শিমোনোভিচ সপ্তাহব্যাপী ইরাক সফর শেষে যুক্তরাষ্ট্রে ফিরে আসার পরই সংস্থাটি এ হুশিয়ারি দিলেন। আর এর ফলে ধারণা করা হচ্ছে আন্তর্জাতিক আইন অনুযায়ী ইসলামিক ষ্টেটের বিচার হতে পারে।

ইভান শিমোনোভিচ বলেন, জঙ্গিরা ইয়াজিদি সম্প্রদায়ের লোকজনকে যে হারে হত্যা করেছে, সেটি গণহত্যার পর্যায়ে পড়ে। জঙ্গিরা ন্যায়বিচার বলতে কেবল মানুষকে হত্যা করাকেই বোঝে।

এছাড়া জঙ্গিরা ইয়াজিদি মেয়েদের যৌন-দাসত্ব করতেও বাধ্য করছে বলে অভিযোগ করেন শিমোনোভিচ।

শিমোনোভিচ ইরাকে ইসলামিক ষ্টেটের কর্মকাণ্ডের ওপর এক তথ্যানুসন্ধান মিশনে গিয়ে জঙ্গিদের বর্বরতার শিকার ইয়াজিদি সম্প্রদায়ের বহু লোকজনের সঙ্গে দেখা করেন।

সেখানে ধর্মান্তরিত হতে রাজি না হওয়ায় একই পরিবারের সব পুরুষ সদস্যকে হত্যা করা হয়েছে এবং যৌন-দাসত্বে বাধ্য করার পর পালিয়ে আসা বারো বছর বয়সী কিশোরী, এমন অনেকের সাথে কথা বলেছেন তিনি।

এদিকে, সোমবার রাজধানী বাগদাদে একটি শিয়া মসজিদের বাইরে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে এগারজন নিহত হয়েছে। বিশ্লেষকরা বলছেন, শহরটিতে আতংক সৃষ্টির লক্ষ্যে ইসলামিক ষ্টেট জঙ্গিদের প্রচারণার অংশ হিসেবেই এই হামলা চালানো হয়। -বিবিসি