ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরান সংকট : রুহানি-পুতিন-ট্রাম্পের সঙ্গে কথা বলবেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:৪২ এএম, ১৬ জুলাই ২০১৯

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তিনি মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে চলতি সপ্তাহে ইরান, রাশিয়া ও মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন। বর্তমানে সার্বিয়ায় সফর করছেন ম্যাক্রোঁ। সোমবার রাতে দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুসিসের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন এই ফরাসি প্রেসিডেন্ট। খবর পার্স ট্যুডে।

ম্যাক্রোঁ বলেন, ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার আসন্ন সংলাপ মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে সহায়তা করবে বলে তিনি আশা করছেন। ম্যাক্রোঁ এমন সময় মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমানোর আশা করলেন যখন তিনি সম্প্রতি এক স্বীকারোক্তিতে বলেছিলেন, ইরানের ব্যাপারে তার সরকার মার্কিন সরকারের অবস্থানকে সমর্থন করছে।

গত বছরের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর গত নভেম্বরে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়। ট্রাম্প প্রশাসন ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তালিকায় অন্তর্ভুক্ত করে। এছাড়া একই উদ্দেশ্যে মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী, বি-৫২ বোমারু বিমান ও এফ-২২ জঙ্গিবিমান মোতায়েন করে।

সর্বশেষ গত ২০ জুন মার্কিন সেনাবাহিনী ইরানের আকাশসীমায় অবৈধভাবে একটি ড্রোন পাঠায় যা ইরান গুলি করে ভূপাতিত করে। এ ঘটনায় মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা তুঙ্গে ওঠে।

ট্রাম্প প্রশাসন ঘোষণা করেছে, পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে ইরানকে নতুন করে আলোচনায় বসতে বাধ্য করার জন্য দেশটির ওপর প্রবল চাপ প্রয়োগ করা হচ্ছে। তবে ইরান বলছে, দেশটি তার পরমাণু কর্মসূচি নিয়ে একবার পাশ্চাত্যের সঙ্গে চুক্তি সাক্ষর করেছে। ফলে এ বিষয়ে দ্বিতীয়বার আলোচনায় বসবে না তেহরান। এছাড়া ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, তার দেশের সামরিক শক্তি খর্ব করার লক্ষ্যে আলোচনায় বসতে চায় ওয়াশিংটন। তিনি স্পষ্ট ভাষায় বলেছেন, ট্রাম্প প্রশাসনের সঙ্গে কোনো আলোচনায় বসবে না ইরান।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন