ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নেপালে বৃষ্টি বন্যায় প্রাণ গেল ৪৩ জনের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৫৫ পিএম, ১৪ জুলাই ২০১৯

নেপালে ভারী বর্ষণে সৃষ্ট ভূমিধস ও বন্যায় ১৮ নারীসহ অন্তত ৪৩ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছেন আরো কমপক্ষে ২০ জন। পুলিশ বলছে, দেশটির বিভিন্ন অঞ্চলে ভারী বর্ষণ, বন্যা ও ভূমিধসে এই হতাহতের ঘটনা ঘটেছে।

রোববার দেশটির ইংরেজি দৈনিক হিমালয়ান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃষ্টিজনিত দুর্ঘটনার কারণে দেশের বিভিন্ন প্রান্তে এখন পর্যন্ত ২৪ জন নিখোঁজ রয়েছেন। এছাড়া অনেকে বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। পাশাপাশি দেশটির বিভিন্ন অঞ্চলে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটেছে।

গত বৃহস্পতিবার থেকে নেপালে সমতল, পাহাড়ি অঞ্চল-সহ অন্তত ২৫টি জেলায় ভারী বর্ষণ শুরু হয়েছে। এতে ১০ হাজার ৩৮৫টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজধানী কাঠমান্ডু থেকে ১৮৫ জনের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্ত থেকে আরো ১ হাজার ১০৪ জনকে উদ্ধার করেছে পুলিশ।

নেপাল পুলিশ বলছে, প্রাকৃতিক এই দুর্যোগে উদ্ধার ও তল্লাশি অভিযান চালানোর জন্য দেশজুড়ে ২৭ হাজার ৩৮০ জন পুলিশ সদস্যকে মোতায়েন করা হয়েছে। দেশটির বন্যা পূর্বাভাস বিভাগ বলছে, বর্ষাকাল শুরু হওয়ায় দেশজুড়ে আগামী দুই থেকে তিনদিন এই ভারী বর্ষণ অব্যাহত থাকবে।

দেশটির নাগরিকদের উচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে নেপালের আবহাওয়া পূর্বাভাস বিভাগ। দৃষ্টিসীমা নিচে নেমে আসায় বিমান চলাচল ও সড়কপথে যান চলাচল বাধাগ্রস্ত হতে পারে বলে জানানো হয়েছে। অতিরিক্ত বর্ষণের কারণে দেশটির বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে।

এসআইএস/পিআর

আরও পড়ুন