ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিদ্যমান শুল্ক প্রত্যাহার হলেই কেবল চুক্তি : যুক্তরাষ্ট্রকে চীন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ০৪ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য চুক্তি হওয়ার সম্ভাবনা তৈরি হলেও তাতে নতুন করে অনিশ্চয়তা তৈরি হলো। চীনের বাণিজ্য মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র যদি চীনের ওপর আরোপিত বিদ্যমান শুল্ক প্রত্যাহার না করে তাহলে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য চুক্তি হবে না।

গত সপ্তাহে জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ফাঁকে দুই দেশের নেতার মধ্যে আলোচনা হয়। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ওই আলোচনা ইতিবাচক হয়েছে আভাস আসার পর বাণিজ্য চুক্তি হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়া এই দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরেই আলোচনা স্থগিত ছিল। গত সপ্তাহে দুই নেতার বৈঠকের কল্যাণে সেটা আবার শুরু হয়। আলোচনা স্থগিত হওয়ার সময় মার্কিন কর্মকর্তারা অভিযোগ করেছিল, চীন চুক্তি আলোচনার বিভিন্ন শর্ত মানছে না।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জানান, মার্কিন প্রেসিডেন্ট চীনের আমদানিকৃত পণ্যের ওপর আরোপিত ৩০০ কোটি ডলারের শুল্ক প্রত্যাহারে রাজি নন তাই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন। দুই দেশের বাণিজ্য বিষয়ক আলোচনার কাজে নিয়োজিত কর্মকর্তারা এ বিষয়ে আলোচনা করছেন বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্র বর্তমানে ২৫ শতাংশ হারে ২৫০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক আরোপ করে রেখেছে। চীনা বাণিজ্য মন্ত্রণালয়ের ওউ মুখপাত্রকে যখন জিজ্ঞেস করা হয় এই বাণিজ্য দ্বন্দ্ব আরও কতদিন চলবে তখন তিনি জানান, যুক্তরাষ্ট্র চীনা পণ্যের ওপর নতুন করে কোনো শুল্ক আরোপ করার সিদ্ধান্তকে তারা স্বাগত জানাচ্ছে।

এসএ/এমকেএইচ

আরও পড়ুন