ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জীবন বদলে দেয়ার বক্তৃতার সময় চীনা সিইওর মাথায় পানি ঢাললেন দর্শক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:১৭ এএম, ০৪ জুলাই ২০১৯

বক্তৃতা দেয়ার সময় মঞ্চে উঠে চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠান বাইডুর প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) মাথায় হঠাৎ পানি ঢেলেছেন এক ব্যক্তি। রাজধানী বেইজিংয়ে বাইডু ক্রিয়েট-২০১৯ শীর্ষক কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত এক সম্মেলনে বক্তৃতা দেয়ার সময় অপ্রীতিকর এই পরিস্থিতির মুখে পড়েন বাইডুর সিইও রবিন লি।

অনুষ্ঠানের প্রায় মাঝামাঝি সময়ে মঞ্চে বক্তৃতা করছিলেন বাইডুর এই সহ-প্রতিষ্ঠাতা। এমন সময় এক ব্যক্তি পানির বোতল হাতে মঞ্চে উঠে পড়েন। বাইডুর সিইও রবিনের কাছে গিয়ে তার এক হাত ধরে অন্য হাত দিয়ে মাথায় পুরো এক বোতল পানি ঢেলে দেন।

মাথায় ঢেলে দেয়া পানি শরীর বেয়ে নিচে পড়ে যায়। এ সময় মুখ থেকে পানি মুছতে মুছতে তিনি ওই ব্যক্তির কাছে জানতে চান, আপনার সমস্যা কী? তবে ওই ব্যক্তি কেন চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর মাথায় পানি ঢেলেছেন সেব্যাপারে কোনো তথ্য দেননি।

দর্শক মাথায় পানি ঢাললেও কথা বলা থামাননি রবিন। দর্শকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা দেখছেন, আমাদের কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগ নিয়ে এগিয়ে যাওয়ার সময় এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে। কিন্তু আমাদের সামনের দিকে এগিয়ে যাওয়ার অঙ্গীকার কখনো পরিবর্তন হবে না। আমরা বিশ্বাস করি, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রত্যেকের জীবন বদলে দেবে।

অনুষ্ঠানে উপস্থিত দর্শকরা তার এই বক্তৃতার ব্যাপক প্রশংসা করেন এবং হাত তালি দেন। বাইডুর একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, এই পানি ঢালার পেছনের কারণ সম্পর্কে অবগত নন তারা। তবে এ ঘটনা এখন পুলিশ তদন্ত করছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

চীনে অনলাইনে সার্চের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান বাইডু। তবে সাম্প্রতিক বছরগুলোতে সার্চের মান ও ফল নিয়ে প্রতিষ্ঠানে চীনে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। ২০১৬ সালে দেশটির এক তরুণ বাইডুতে ক্যান্সারের থেরাপির ব্যাপারে জানতে সার্চ করে।

ওই তরুণ বাইডুতে সার্চ করে পাওয়া থেরাপির পরীক্ষা চালায় নিজের শরীরে; পরে মারা যায়। এ ঘটনায় চীনা কর্তৃপক্ষ বাইডুর বিরুদ্ধে তদন্ত শুরু করে। ওই শিক্ষার্থীর পরিবার বলছে, ওই সময় সে বাইডুতে ক্যান্সারের থেরাপি পেয়েছিল।

সূত্র : বিবিসি, এএফপি।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন