ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্যক্তিগত মগ সঙ্গে করে জি-২০তে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৯ জুন ২০১৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার ব্যক্তিগত মগ নিয়ে জি-২০ সম্মেলনে গেছেন। জাপানের ওসাকায় অনুষ্ঠিত ওই সম্মেলনে গতকাল শুক্রবার নিজের মগে করেই পানীয় পান করেছেন তিনি। রুশ প্রেসিডেন্টের এমন কার্যকলাপ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল করে অনেকে বলছেন, পুতিন ‘মানসিক বৈকল্যে’ ভুগছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে, গত বিশ বছর ধরে রাশিয়া ফেডারেশনের ক্ষমতায় থাকা পুতিন একটি সাদা মগে পানি খাচ্ছেন। যেখানে ট্রাম্পসহ অন্য নেতারা আয়োজক কর্তৃপক্ষের দেয়া মগে করেই পানীয় পান করেন। ভিডিওটি মুহূর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ একটি সংবাদ সংস্থাকে বিষয়টির ব্যাখ্যা দিয়ে বলেছেন, ‘তিনি (পুতিন) প্রতিনিয়ত ওই মগে করেই পান করে থাকেন। তাই অভ্যাসের কারণেই তিনি তার ব্যক্তিগত মগ ব্যবহার করেছেন।’ তবে নিন্দুকরা বলছেন, পুতিনের এম কর্মকাণ্ডের নেপথ্যে আছে তার ভীতু স্বভাব।

রুশ প্রেসিডেন্টের পাশেই ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনিও কফি কালারের একটি মগে করে খাচ্ছেন। তার পাশে ভারতের প্রধানমন্ত্রী মোদিকে হাসতে দেখা যায়। কার সঙ্গে আলাপ জমিয়ে তিনি অনেক্ষণ ধরে হাসতে থাকেন।

প্রেসিডেন্টের পুতিনকে নিয়ে হাস্যরসাত্মক টুইটার অ্যাকাউন্ট ডার্থি পুতিন কেজিবি এক পোস্টে লিখেছে, ‘আমি যা দেখেছি যদি আপনিও সেটাই দেখে থাকেন, তাহলে আপনিও আজ থেকে আপনার কাপ সঙ্গে করেই বহন করবেন।’

গতকাল শুক্রবার থেকে দুইদিনব্যাপী শুরু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সংগঠন জি-২০ এর সম্মেলনে। সেখানে ট্রাম্প-পুতিনসহ বিশ্বের পরাশক্তি হিসেবে পরিচিত দেশের নেতারা যোগ দিয়েছেন। রুশ প্রেসিডেন্ট পুতিন সম্মেলনের ফাঁকে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও ট্রাম্পের সঙ্গে পৃথক বৈঠক করেছেন।

এসএ/এমকেএইচ

আরও পড়ুন