ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পুতিন-জিনপিংয়ের সঙ্গে বৈঠকের সুযোগ খুঁজছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ২৫ জুন ২০১৯

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, চলতি মাসের শেষ সপ্তাহে জাপানের ওসাকায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা হবে তার। তিনি এ সময় মস্কো এবং বেইজিংয়ের সঙ্গে ভালো সম্পর্কের প্রয়োজনীয়তার উপর জোরারোপ করেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনও জি-২০ সম্মেলনের ফাঁকে ট্রাম্পের এমন বৈঠকের আশাবাদের কথা নিশ্চিত করেছেন। এ ছাড়া বোল্টন নিজেও ইসরায়েল এবং রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে খুব শিগগিরই বৈঠকে বসছেন।

ইসরায়েল ও রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মেরি বেন এবং নিকোলাই প্যাট্রুশেভের সঙ্গে জেরুজালেমে জন বোল্টনের বৈঠক হওয়ার কথা রয়েছে। গত শনিবার জেরুজালেমে পৌঁছেছেন তিনি। বড় আলোচনার ভিত তৈরির জন্যই এই ত্রিপাক্ষিক বৈঠক করছেন বলে জানিয়েছেন বোল্টন।

এদিকে রাশিয়ার সহকারী পররাষ্ট্র মন্ত্রী সের্গেই রেভকোভও বলেছেন, চলতি মাসে ২৮-২৯ জুন জি-২০ সম্মেলনে ট্রাম্প ও পুতিনের মধ্যে বৈঠক হতে পারে ধারণা করছে মস্কো। এর আগে ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন, তিনি সম্মেলনের ফাঁকে রুশ প্রেসিডেন্ট ও চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতেক চান।

জুনের শুরুতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকোভ বলেন, ট্রাম্প-পুতিনের মধ্যে বৈঠক আয়োজনের ব্যাপারে প্রস্তুত আছে মস্কো। এমনকি সেটা জি-২০ সম্মেলনের সময়ও হতে পারে। তবে এমন বৈঠক নিয়ে ট্রাম্প প্রশাসনের কাছ থেকে আনুষ্ঠানিক কোনো সাড়া পায়নি তারা।

গত বছর আর্জেন্টিনার রাজধানী বুয়েন্ক আয়ার্সে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ট্রাম্প-পুতিনের বৈঠক হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা ভেস্তে যায়। আজভ সাগরে রুশ নৌবাহিনী ইউক্রেনের তিনটি জাহাজ জব্দ করার পর তৈরি হওয়া উত্তেজনাকে কেন্দ্র করেই সেবার দুই নেতার বৈঠক বাতিল হয়।

এসএ/এমএস

আরও পড়ুন