ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মারাত্মক ভুল করেছে ইরান : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:১১ এএম, ২১ জুন ২০১৯

ইরান একটি মারাত্মক ভুল করেছে বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার মার্কিন গ্লোবাল হক মডেলের একটি স্পাই ড্রোন ভূপাতিত করেছে ইরান। ইরানের হরমুজগান প্রদেশের আকাশে প্রবেশের সঙ্গে সঙ্গেই এটি ভূপাতিত করে দেশটির এলিট রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি)।

ইরানের এমন পদক্ষেপকে মারাত্মক ভুল বলেই অভিহিত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সাংবাদিকদের তিনি বলেন, এটা ভুলবশত হয়ে থাকতে পারে। এটা ইচ্ছাকৃত হয়েছে এমনটা বিশ্বাস করাটা আমার জন্য কঠিন।

ইরানের তরফ থেকে দাবি করা হয়েছে যে, ওই ড্রোনটি ইরানের আকাশসীমায় প্রবেশ করেছিল। সে কারণেই এটি ভূপাতিত করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্র এই অভিযোগ অস্বীকার করেছে।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, আকাশসীমা হচ্ছে ইরানের রেড লাইন। কেউ এই রেড লাইন অতিক্রম করলে এর কঠিন জবাব দেয়া হবে। ইরান এর আগেও একই কাজ করেছে বলে জানান তিনি।

মনুষ্যবিহীন আরকিউ-৪ গ্লোবাল হক ড্রোন ৩০ ঘণ্টারও বেশি সময় অনেক বেশি উচ্চতায় উড়তে পারে। এটি অনেক বড় এলাকায় যে কোন আবহাওয়াতেই সেখানকার স্পষ্ট ছবি ধারণ করতে পারে। সে কারণেই গুপ্তচরের কাজে ওই ড্রোনটিকে পাঠানো হয়েছে বলে দাবি করেছে ইরান। তবে এটি ইরানে প্রবেশের আগেই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে তা ভূপাতিত করা সম্ভব হয়েছে।

সাম্প্রতিক সময়ে ওমান উপসাগরে দু'টি তেলে ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। ওই বিস্ফোরণের জন্য ইরানকেই দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। অপরদিকে, ইরান এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্র আমাদের আকাশসীমায় প্রবেশ করে সীমা লঙ্ঘন করেছে। এ বিষয়ে আমরা জাতিসংঘের কাছে অভিযোগ করব।

টিটিএন/এমএস

আরও পড়ুন