ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ধসে পড়ল আফগানিস্তানের প্রাচীন দূর্গ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:২২ পিএম, ১৪ জুন ২০১৯

আফগানিস্তানের বহু পুরনো একটি দূর্গ ধসে পড়েছে। গাজনি শহরে অবস্থিত ওই দূর্গটি ধসে পড়ায় এ নিয়ে প্রশ্নবিদ্ধ হয়েছে দেশটির সরকার। দেশের শিল্পকর্ম রক্ষায় সরকার ব্যর্থ হচ্ছে বলে গুঞ্জন উঠেছে।

সামাজিক মাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে প্রাচীন ওই দূর্গটি মুহূর্তের মধ্যেই ধসে পড়তে দেখা গেছে। গাজনিতে এর আগেও আরও বেশ কিছু স্থাপণা ধসে পড়েছে। কর্মকর্তারা বলছেন, ভারী বৃষ্টিপাতের কারণে দূর্গটি ধসে পড়েছে। তবে সরকারের অবহেলায় এমনটা ঘটেছে বলে সমালোচনা হচ্ছে।

যুদ্ধ-বিধ্বস্ত গাজনির ইসলামিক এবং প্রাক-ইসলামিক বহু স্থাপণা এখনও বিশ্বজুড়ে প্রশংসিত হয়ে আসছে। দেশটির তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ সাবের মোহমান্দ বলেন, বৃষ্টির কারণেই দূর্গটির বেশিরভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

দূর্গের কাছেই একটি হাইওয়ে অবস্থিত। ওই হাইওয়ের কারণেও দূর্গটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে উল্লেখ করেন তিনি। ৭ম শতাব্দীতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের কেন্দ্রে পরিণত হয়েছিল গাজনি। কিন্তু ৬৮৩ অব্দে আরব সেনারা সেখানে ইসলাম ধর্মের সূচনা করেন।

শহরটিতে বেশ কিছু প্রাচীন স্থাপণা রয়েছে। তবে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের সক্রিয়তার কারণে বাইরের লোকজনের জন্য সেসব স্থান পরিদর্শন করা সম্ভব হয় না।

টিটিএন/এমএস

আরও পড়ুন