ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শরণার্থীদের আশ্রয় দিতে পোপের অাহ্বান

প্রকাশিত: ০২:১৯ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য ইউরোপের বিভিন্ন সম্প্রদায়, প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। সম্প্রতি যুদ্ধ বিধ্বস্ত মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের কয়েক হাজার শরণার্থী ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয়ের জন্য পাড়ি জমানোর পর রোববার তিনি এ আহ্বান জানান। খবর আল জাজিরার।

ভ্যাটিক্যানের দরজা শরণার্থীদের আশ্রয়ের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে বলে জানান পোপ ফ্রান্সিস। রোববার ভ্যাটিক্যানের সেন্ট পিটার্স স্কয়ারে দেয়া এক বক্তব্যে তিনি বলেন,  অন্তত দুটি পরিবারকে ভ্যাটিকান আশ্রয় দেবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কোনো তথ্য জানাননি।

এসময় তিনি প্রতেক্যটি ক্যাথলিক গীর্জা, পবিত্র স্থান ও আশ্রয়কেন্দ্রে ইউরোপে আসা শরণার্থী পরিবারগুলোকে আশ্রয় দেয়ার আহ্বান জানান। পোপ সারা ইউরোপের বিশপদেরকেও একই কাজ করার কথা বলেন।

পোপ এমন সময় এ আহ্বান জানালেন যখন গত দুইদিনে জার্মানির মিউনিখে অন্তত আট হাজার শরণার্থী পৌঁছেছে। রোববার দেশটিতে আরো আট হাজার শরণার্থী আসার অপেক্ষায় রয়েছে।

এর আগে শনিবার মধ্যরাত পর্যন্ত মিউনিখের রাস্তায় কয়েক ডজন শুভাকাঙ্খীকে অভিবাসীদেরকে শুভেচ্ছা জানাতে দেখা গেছে। এসময় অনেকেই শরণার্থীদের হাতে  চকোলেট, কলা, রুটিসহ বিভিন্ন খাদ্যদ্রব্য তুলে দেন।

এসআইএস/আরআইপি