ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অভিবাসীদের জন্য মন গলেছে অ্যাবোটের

প্রকাশিত: ০১:২১ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া এবং ইরাকের অভিবাসীদের জন্য মন গলেছে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী টনি অ্যাবোটের। রোববার অ্যাবোট আরো অভিবাসন প্রত্যাশীকে তার দেশে জায়গা দেয়ার ঘোষণা দিয়েছেন। তবে কতজনকে আশ্রয় দেয়া হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি। খবর রয়টার্স ও এবিসি নিউজের।

সিরিয়ার নাগরিক তিন বছরের শিশু আয়লানের মৃত্যুর পর পশ্চিমা বিশ্বের দৃষ্টিভঙ্গি নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। এরপর শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন অভিবাসী ইস্যুতে তার কঠোর মনোভাব থেকে সরে আসেন। একই সঙ্গে ব্রিটেনে আরো কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশীকে আশ্রয় দেয়ার ঘোষণা দেন।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে অালোচনার জন্য অভিবাসনমন্ত্রী পিটার দাত্তনকে জেনেভায় পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট। অভিবাসীদেরকে সহায়তার বিষয়ে আলোচনা হবে বলে তিনি জানান।

সমুদ্র সৈকতে সিরিয়ার তিন বছরের শিশু আয়লানের দেহ পড়ে থাকার ছবি সামনে আসার পরই এই সিদ্ধান্ত নিয়েছেন টনি অ্যাবোট। এর আগে গত বছরে সিরিয়া ও ইরাক থেকে আসা সাড়ে চার হাজারেরও বেশি শরণার্থী অস্ট্রেলিয়ায় আশ্রয় নিয়েছে। ২০১৮ সালের মধ্যে এ সংখ্যা বেড়ে ১৮ হাজার সাত শ` ৫০ জনে পৌঁছাবে বলে জানিয়েছেন অ্যাবট।
এর আগে অস্ট্রিয়া সরকার দেশটিতে অভিবাসীদের আশ্রয় দেয়ার ঘোষণা দেয়। শনিবার অন্তত চার হাজার অভিবাসী অস্ট্রিয়ায় পৌঁছেছে।

এসআইএস/