ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাজপেয়ীর ফাঁড়া ছিল ১৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:২৭ পিএম, ২৪ মে ২০১৯

কথায় আছে দুর্ভাগার নম্বর ১৩। তবে কিছু কিছু ব্যক্তির কাছে এই সংখ্যায় যেন সৌভাগ্যের। তাদের মধ্যে অন্যতম অটল বিহারী বাজপেয়ী। তিনি প্রথমবার প্রধানমন্ত্রীর ক্ষমতা পান মাত্র ১৩ দিনের। দ্বিতীয়বারের দায়িত্ব ১৩ মাসের। তারপরেই পুরোপুরি প্রধানমন্ত্রী পদপ্রাপ্তি ওই বছরেই।

এভাবেই ১৯৯৬ সালের লোকসভা নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেয়ে জিতে যায় বিজেপি। বাজপেয়ী দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। সরকার গঠনে বাজপেয়ীকে ডাকেন রাষ্ট্রপতি শঙ্কর দয়াল শর্মা। তবে অন্য দলগুলো বাজপেয়ীকে সমর্থন না করায় মাত্র ১৩ দিনের সরকার ছিল বাজপেয়ীর।

এরপরে ১৯৯৮ সালের নির্বাচনেও বিজেপি জেতে। ১৩ মাসের সরকার গঠন হয়। সেবারও প্রধানমন্ত্রী হন বাজপেয়ী। ওই বছরেই দেশটির পোখরানে পরমাণু পরীক্ষা করা হয়। পরমাণু পরীক্ষার মতো মারাত্মক কাজে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এর ওপরে অনেকটাই নির্ভরশীল থাকে বৈদেশিক এবং কূটনৈতিক সম্পর্ক। এই কঠিন সিদ্ধান্ত নেন অটলবিহারী বাজপেয়ী।

১৯৯৮ সালে এক রিসার্চ সেন্টারে সফরে যান ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। সেখানে বিজ্ঞানী এপিজে আবদুল কালামের সঙ্গে একান্তে বৈঠক করেন। জানতে চেয়েছিলেন, পারমাণবিক সক্ষমতা অর্জন করাটা সম্ভব কিনা।

এর চার বছর আগে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর একটা উদ্যোগ নেয়া হয়েছিল ভারতে, কিন্ত সেটা ব্যর্থ হয়েছিল। দুই প্রতিবেশী চীন আর পাকিস্তানের ক্ষমতা বন্ধ করতে হলে পারমাণবিকের দিক থেকে ভারতকে আরও শক্তিশালী হতে হবে।

আবদুল কালামের গ্রিন সিগন্যাল পেতেই আর দেরি করেননি বাজপেয়ী। চার বছর আগের ব্যর্থতা ভুলে ফের পরমাণু পরীক্ষার সিদ্ধান্তে সহমত প্রকাশ করেন। ১৯৯৮ সালের ১১ আর ১৩ মে, পাঁচটি নিউক্লিয়ার বোমা উড়ে যায় রাজস্থানের ভারত-পাকিস্তান সীমান্তের দিকে। জনশূন্য একটা জায়গায় গিয়ে পড়ে। সেখানে মরুভূমি ছাড়া আর কিছুই দেখা যায়নি।

পরীক্ষায় সফল হওয়ার পর ধন্যবাদ জানাতে হেলিকপ্টারে পোখরানে যান বাজপেয়ী। বিশ বছর আগে ভারত বিশ্বকে জানিয়ে ছিল কারও আদেশ মেনে নেয়ার জন্যে বসে নেই তারা।

তারপরে ১৯৯৯ সালে এআইএডিএমকে নেত্রী জয়ললিতা সরকারের ওপর থেকে সমর্থন সরিয়ে নিলে বাজপেয়ীর সরকার ভেঙে যায়। লোকসভায় মাত্র একটি ভোটের কারণে হেরে যায় বিজেপি। পরে ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধ ও পোখরানে পরমাণু নিরীক্ষণের পরের এই ভোটে বিজেপি ৫৪৩টি আসনের মধ্যে ৩০৩টি আসনে জেতে। বাজপেয়ী তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হন। ২০০৪ সাল পর্যন্ত সরকার চালান বাজপেয়ী।

এমআরএম/এমএস

আরও পড়ুন