ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউক্রেন-রাশিয়া গ্যাসের দামে ঐক্যমতে পৌঁছেছে

প্রকাশিত: ০৭:২৩ এএম, ১৯ অক্টোবর ২০১৪

রাশিয়া ধেকে গ্যাস আমদানি বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে ইউক্রেন। তবে আমদানি শুরুর করার পথে এখনও কিছু প্রয়োজনীয় আন্তর্জাতিক হস্তক্ষেপ অবশিষ্ট আছে বলে জানিয়েছেন ইউক্রেনের রাষ্ট্রপতি পেত্রো পোরোশেঙ্কো।

ধারণা করা হচ্ছে, পূর্বেকার বকেয়ার ব্যাপারে দেন-দরবার ইস্যুতে এই আন্তর্জাতিক সহায়তা কিংবা হস্তক্ষেপ প্রয়োজন। কেননা, বকেয়া পরিশোধিত না হলে নতুন চুক্তিতে গ্যাস সরবরাহ স্থগিত থাকবে বলে জানিয়েছে রাশিয়া।

চলতি বছরের জুন মাসের মাঝামাঝি সময়ে ইউক্রেনে রুশ গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেয়া হয়। রাশিয়ার হিসেবে বিগত দুই বছর গ্যাসের মূল্য বিচারে ইউক্রেনের বিপুল অংক বকেয়া পড়েছে। বকেয়ার পরিমাণ নিয়ে দুই পক্ষের বচসার অবসান হচ্ছে না বিধায় সরবরাহও রহিত ছিল।

রাষ্ট্রীয় এক টেলিভিশনের প্রশ্নের জবাবে দেয়া পোরোশেঙ্কোর তথ্য অনুযায়ী, আগামী বছরের মার্চ মাস নাগাদ গ্যাসের মূল্য ইউনিট (১০০০ কিউবিক মিটার) প্রতি ৩৮৫ মার্কিন ডলার  (২৯,৭৬০.৫০ টাকা) ধার্য হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। উল্লেখ্য, ২০০৯ সালে ইউক্রেনের তৎকালীন প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশেঙ্কো রাশিয়ার সঙ্গে কৃত চুক্তি অনুসারে ইউনিট প্রতি ৪৮৫ মার্কিন ডলারে সম্মত হয়েছিলেন।

পেত্রো পোরোশেঙ্কো এবার ইতালির মিলানে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত করেছেন এবং পূর্বাঞ্চলে সংঘাতময় পরিস্থিতির অবসানে আশু পদক্ষেপ সম্পর্কে অনিঃশেষ আলোচনায় আরও কিছু বাক্য যুক্ত করেছেন।