ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে নারী সাংবাদিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০০ এএম, ১৩ মে ২০১৯

আগানিস্তানে মিনা মঙ্গল নামে এক নারী সাংবাদিককে গুলি করে হত্যা করেছে সশস্ত্র দুর্বৃত্তরা। গত শনিবার (১১ মে) রাজধানী কাবুলে নিজ বাড়ির পাশে তাকে গুলি করা হয়। তিনি দেশটির একজন জনপ্রিয় টিভি উপস্থাপক এবং সংসদের উপদেষ্টা ছিলেন। খবর এএফপি।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র নাসরত রাহিমি জানান, বন্দুকধারী দুই ব্যক্তি মোটরসাইকেলে এসে তার উপর উপর্যুপরি গুলি চালিয়ে পালিয়ে যায়। এ বিষয়ে তদন্ত চলছে, তবে কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

নিহতের পরিবার জানিয়েছে, বাজারের ওই এলাকা থেকে প্রতিদিন সকালে মিনা অফিসে যান। সেখানেই তার গাড়ি আসে। হামলার সময়ও মিনা গাড়ির জন্যই অপেক্ষা করছিলেন। সেই সময়ে তার ওপর গুলি করা হয়। কী কারণে এই হামলা বা মিনার কোনো শত্রু ছিল কি না, সে ব্যাপারে কিছুই জানাতে পারেননি তারা।

জানা গেছে এক দশকেরও বেশি সময় সাংবাদিকতায় জড়িত ছিলেন মিনা। উপস্থাপনারও কাজ করছেন আরিয়ানা টিভি, সামশাদ টিভিসহ একাধিক টিভি চ্যানেলে। সম্প্রতি সংসদের নিম্নকক্ষে সাংস্কৃতিক উপদেষ্টার কাজ করতেন মিনা। আফগানিস্তানের নারীদের অধিকার নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে লেখালেখি করতেন। তার নিজস্ব একটি ফেসবুক পেজও ছিল।

এ ঘটনার পর আফগানিস্তানের মানবাধিকারবিষয়ক আইনজীবী ও নারী অধিকার আন্দোলনকারী ওয়াঝমা ফ্রোঘ বলেন, ‘মিনা মঙ্গল ইতোপূর্বে তার জীবন নিয়ে শঙ্কার কথা জানিয়েছিলেন। এরপরও তার নিরাপত্তায় কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। আমরা এর জবাব চাই।’

এমএমজেড

আরও পড়ুন