ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় হামলার মতোই কেরালায় আত্মঘাতী হামলার পরিকল্পনা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:২৪ পিএম, ৩০ এপ্রিল ২০১৯

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনা থেকে উৎসাহিত হয়ে ভারতের কেরালা রাজ্যে আত্মঘাতী হামলার পরিকল্পনা করা হয়। এই ঘটনায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এনআইএ)। ওই ব্যক্তি শ্রীলঙ্কায় হামলার মূল হোতা জাহরান হাশিমের কর্মকাণ্ডে অনুপ্রাণিত হয়েছিলেন।

রিয়াস এ ওরফে রিয়াস আবু বকর বা আবু দুজানা নামের ওই সন্দেহভাজনকে মঙ্গলবার কোচির একটি আদালতে উপস্থাপন করা হবে।

২৯ বছর বয়সী ওই অভিযুক্ত স্বীকার করেছেন যে, তিনি জাহরান হাশিমের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। শ্রীলঙ্কায় গত সপ্তাহে ভয়াবহ সিরিজ হামলার মূল হোতা হিসেবে বিবেচনা করা হচ্ছে জাহরান হাশিমকে। দেশটির রাজধানী কলম্বোসহ আট স্থানে চালানো ভয়াবহ ওই হামলার ঘটনায় কমপক্ষে ২৫০ নিহত হয়। আহত হয়েছে আরও পাঁচ শতাধিক মানুষ।

এনআইএর এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, গত এক বছর ধরে জাহরান হাশিম এবং জাকির নায়েকের বিভিন্ন বক্তব্য ও ভিডিও অনুসরণ করে আসছেন রিয়াস। কেরালায় কীভাবে আত্মঘাতী হামলার পরিকল্পনা করেছিলেন সে বিষয়ে চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন তিনি। তবে তিনি কোন ধরনের হামলা চালানো আগেই তাকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।

ন্যাশনাল তৌহিদ জামাতের নেতা ছিলেন জাহরান হাশিম। ২১ এপ্রিলের ভয়াবহ হামলার পেছনে দায়ী করা হচ্ছে তৌহিদ জামাতকে। যদিও ওই হামলার পর পরই এর দায় স্বীকার করে নেয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট। রাজধানী কলম্বোর সাংরি লা হোটেলে হামলার সময় নিহত হন জাহরান হাশিম।

২০১৬ সালে ভারত ছেড়ে জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দিয়েছেন এমন তিন সন্দেহভাজনের বাড়িতে রোববার তল্লাশি চালিয়েছে এনআইএ। কাসারাগডে দুটি এবং পালাক্কাদ জেলায় একটি বাড়িতে তল্লাশি চালানো হয়।

টিটিএন/পিআর

আরও পড়ুন