ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নিরাপত্তা পরিষদে নতুন পাঁচ সদস্য

প্রকাশিত: ০৭:৪৭ এএম, ১৮ অক্টোবর ২০১৪

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নতুন পাঁচ দেশ নির্বাচিত হয়েছে। এগুলো হলো মালয়েশিয়া, নিউজিল্যান্ড, অ্যাঙ্গোলা, ভেনিজুয়েলা ও স্পেন। দুই বছর মেয়াদের জন্য নির্বাচিত এই দেশগুলোর কার্যক্রম শুরু হবে আগামী বছরের ১ জানুয়ারি থেকে। গত বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের নির্বাচনে নতুন এই পাঁচ দেশ জয়লাভ করে।

নতুন পাঁচটি দেশ নির্বাচিত হওয়ায় নিয়মানুযায়ী নিরাপত্তা পরিষদ থেকে বাদ পড়বে আর্জেন্টিনা, লুক্সেমবার্গ, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও রুয়ান্ডা।

নিউজিল্যান্ড দুই দশক ধরে নিরাপত্তা পরিষদে জায়গা পায়নি। দেশটি নিরাপত্তা পরিষদের সংস্কারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। একইসঙ্গে পাঁচ স্থায়ী সদস্যের বিতর্কিত ভেটো প্রদান ক্ষমতার সংস্কারেরও পক্ষে। কারণ, নিউজিল্যান্ড মনে করছে, রাশিয়ার বিরোধীতার কারণে সিরিয়া সংকটের বিষয়ে স্থায়ী সদস্যরা নিরাপত্তা পরিষদকে পুরুষত্বহীন করে রেখেছে। নিউজিল্যান্ড প্রথম রাউন্ডে ১৪৫ ভোটে জয়ী হয়েছে।

স্পেন সর্বশেষ নিরাপত্তা পরিষদের সদস্য ছিল ২০০৪ সালে। বৃহস্পতিবারের নির্বাচনে দেশটি তুরস্ককে ১৪৫ ভোটের ব্যবধানে হারিয়েছে তারা । ব্যাপক অর্থনৈতিক মন্দার পর নিরাপত্তা পরিষদের নতুন এই সদস্য বিশ্বশক্তির অংশ হিসেবে সুনাম পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাবে।

তুরস্ক মাত্র ৬০ ভোট পেয়েছে। গত সপ্তাহে কুর্দিদের বিরুদ্ধে বিমান আক্রমণ চালানোর পর তুরস্কের সুনাম ক্ষুণ্ন হয়েছে বলে নিরাপত্তা পরিষদ মনে করছে।

ভেনেজুয়েলা দীর্ঘ সময়ের জন্য গন্তব্য নিশ্চিত করেছে। দক্ষিণ আমেরিকা ও ক্যারিবিয়ান আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে দেশটি। প্রথম রাউন্ডে ভেনিজুয়েলা ভোট পেয়েছে ১৮১টি। যখন মার্কিন যুক্তরাষ্ট দেশটির বিপক্ষে অবস্থান পুনর্ব্যক্ত করেছে।

প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই অ্যাঙ্গোলা আফ্রিকান আসন থেকে ১৯০ ভোটে এবং মালয়েশিয়া এশিয়ান আসন থেকে ১৮৭ ভোটে জয়ী হয়েছে।

উল্লেখ্য, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদেশ পাঁচটি। এগুলো হলো-চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। প্রতিবছর নতুন পাঁচটি দেশ অস্থায়ী সদস্য হিসেবে নিরাপত্তা পরিষদে যোগ দেয়। সূত্র : ফ্রান্সটুয়েন্টিফোরডটকম।