ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সার্ভার ডাউন হয়ে এয়ার ইন্ডিয়ার বিমান চলাচলে বিপর্যয়

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২৭ এপ্রিল ২০১৯

সার্ভার ডাউন হওয়ার কারণে মারাত্মক বিপর্যয়ের মুখে পড়েছে ভারতভিত্তিক আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া। এসআইটিএ সার্ভার ত্রুটির কারণে ভারতসহ বিশ্বজুড়ে তাদের বিমান পরিষেবায় অচলাবস্থা তৈরি হয়েছে।

বিমান সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার ভোর থেকে তাদের সার্ভারে সমস্যা দেখা দেখা দেয়। যার কারণে বিশ্বব্যাপী ফ্লাইট চলাচলে বিপর্যয় ঘটে। পরিস্থিতি স্বাভাবিক করতে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা বললেও চরম ভোগান্তির মধ্যে পড়েছেন হাজারো যাত্রী।

এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান অশ্বিনী লোহানি ফ্লাইট পরিচালনায় এমন বিপর্যয়ের কথা স্বীকার করেছেন। তিনি বলেন, শনিবার আনুমানিক ভোর তিনটা থেকে সমস্যার সূত্রপাত। ফলে শুধু ভারতে নয় বিশ্ব জুড়ে তাদের ফ্লাইট চলাচল ব্যাহত হয়েছে।

সম্প্রতি এয়ার ইন্ডিয়ার বিশেষ গ্রাহক পরিষেবার কথা ঘোষণা করে। সেই অনুয়ায়ী, টিকিট বুকিংয়ের ২৪ ঘণ্টার মধ্যে তা বাতিল করলে পুরো টাকা ফেরত পেতে পারবেন বলে জানানো হয়েছিল সংস্থাটির পক্ষ থেকে।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, যাত্রীদের টিকিট, ফ্লাইট শিডিউলসহ (কোন বিমান কখন যাত্রা শুরু করবে) সব গুরুত্বপূর্ণ বিষয় যে সার্ভারের মাধ্যমে পরিচালনা করা হয় তা ঠিকমতো কাজ না করায় এই সমস্যা তৈরি হয়েছে।

শনিবার সকাল থেকে ফ্লাইট পরিচালনা বিঘ্নিত হওয়ায় দিল্লি এবং মুম্বাইসহ একাধিক বিমানবন্দরে কয়েক হাজার যাত্রী আটকা পড়েন। আন্তর্জাতিক রুটেও বিমান চলাচলের পরিস্থিতিতে বিপর্যয় নেমে এসেছে বলে জানা গেছে।

এসএ/জেআইএম

আরও পড়ুন