ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অর্থ সংকটে কার্যক্রম বন্ধ করল জেট এয়ারওয়েজ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:২৮ পিএম, ১৭ এপ্রিল ২০১৯

অর্থ সংকটে ধুকতে ধুকতে অবশেষে সাময়িকভাবে সব ধরনের কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়েছে ভারতের দ্বিতীয় বৃহত্তম বিমান পরিবহন সংস্থা জেট এয়ারওয়েজ। সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার রাত থেকে তাদের কার্যক্রম বন্ধ হবে।

ঋণদাতাদের কাছ থেকে অতিরিক্ত তহবিলের অনুরোধ করেও না পাওয়ায় এমন ঘোষণা দিল বিমান সংস্থাটি। দীর্ঘদিন ধরে অর্থ সংকটে জেট এয়ারওয়েজ। তারা স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার কাছ থেকে জরুরি ভিত্তিতে ৪০০ কোটি রুপি ঋণ চেয়েও পায়নি।

জেট এয়ারওয়েজ ৮ হাজার কোটি রুপি ঋণের জালে আবদ্ধ। বিমান সংস্থাটি ইজারাদার, সাপ্লাইয়ার, পাইলট ও তেল কোম্পানিগুলো কয়েক হাজার কোটি রুপি ঋণগ্রস্ত। সেই বকেয়া পরিশোধের জন্য তাদের জরুরি ভিত্তিতে কোটি কোটি রুপি ঋণ প্রয়োজন ছিল।

বিমান সংস্থাটির ঋণ সমস্যা সমাধানের সঙ্গে যুক্ত এক ব্যাংক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘ব্যাংকাররা এমন বিচ্ছিন্ন উপায়ে সমস্যার সমাধান করতে চাচ্ছিল না। কেননা তাতে তাদের কার্যক্রম হয়তো কিছুদিন পরিচালনা করার সুযোগ হতো কিন্তু তা পরবর্তীতে আরও বেশি অন্তবর্তীকালীন ঋণের ঝুঁকির মুখে ফেলে দিত জেটকে এয়ারওয়েজকে।’

ভারতীয় এই বিমান পরিবহন সংস্থাটি ইতোমধ্যেই ঘোষণা দিয়েছিল আগামী ১৮ এপ্রিল পর্যর্ত তারা আন্তর্জাতিক কোনো রুটে ফ্লাইট পরিচালনা করবে না। তাছাড়া মাত্র পাঁচটি বিমান চলাচল করবে বলেও জানায় তারা।

এসএ/পিআর

আরও পড়ুন